যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান নোভাভ্যাক্স’র তৈরি টিকা করোনাভাইরাস প্রতিরোধে ৮৯.৩ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। যুক্তরাজ্যে বড় পরিসরের পরীক্ষার মাধ্যমে টিকার এই কার্যকারিতা সম্পর্কে জানা যায়। এমনকি প্রথম ভ্যাকসিন হিসেবে ব্রিটেনে শনাক্ত করোনার নতুন ধরনের বিরুদ্ধেও এই টিকা কার্যকর বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এদিকে আরও একটি টিকা করোনা প্রতিরোধে সফল প্রমাণিত হওয়াকে ‘ভাল খবর’ বলে অভিহিত করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেছেন, ব্রিটেনে ওষুধসংশ্লিষ্ট নীতিনির্ধারকরা এই টিকার অনুমোদন দিতে এখন প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এদিকে করোনা প্রতিরোধে কার্যকর প্রমাণিত হওয়ার পরপরই এই টিকার ৬০ মিলিয়ন ডোজ নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। দেশটির সরকার বলছে, যুক্তরাজ্যের মেডিসিন এন্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) এই টিকার অনুমোদন দিবে। এরপর চলতি বছরের দ্বিতীয় ভাগে নোভাভ্যাক্স টিকা হাতে পাবে ব্রিটেন।

যুক্তরাজ্য এখন পর্যন্ত জরুরি ব্যবহারের জন্য তিনটি টিকা অনুমোদন দিয়েছে। এগুলো হচ্ছে- অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার টিকা।

নোভাভ্যাক্স জানিয়েছে, ব্রিটেনে তাদের টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল অনুষ্ঠিত হয়। এতে ১৫ হাজারেরও বেশি মানুষকে অন্তর্ভুক্ত করা হয়, যাদের বয়স ছিল ১৮ থেকে ৮৪ বছর। এমনকি ট্রায়ালে অংশগ্রহণকারী ২৭ শতাংশ মানুষের বয়স ছিল ৬৫ বছরের ঊর্ধ্বে। এই ট্রায়ালে তাদের টিকা করোনা প্রতিরোধে ৮৯.৩ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

এর আগে দক্ষিণ আফ্রিকায় ক্লিনিক্যাল ট্রায়ালের সময় দেশটিতে শনাক্ত ভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধে ৬০ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছিল নোভাভ্যাক্স ভ্যাকসিনটি।

নোভাভ্যাক্সের প্রধান নির্বাহী স্ট্যান এর্ক বলেন, যুক্তরাজ্যে তাদের করোনা টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে প্রাপ্ত ফলাফল ‘দর্শনীয়’। তার মতে, তারা যতটা আশা করেছেন, ফলাফলে ঠিক ততোটাই পেয়েছে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকায় প্রাপ্ত ফলাফলকে ‘মানুষের প্রত্যাশার চেয়েও বেশি’ বলে উল্লেখ করেন তিনি।

বিবিসিকে তিনি বলেন, কারখানা তৈরি করে চলতি বছরের মার্চ বা এপ্রিলের মধ্যে টিকা উৎপাদনে যেতে চান তারা। পাশাপাশি একইসময়ে যুক্তরাজ্যের মেডিসিন এন্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) থেকেও টিকার বিষয়ে প্রয়োজনীয় অনুমোদন পাবেন বলেও আশা করেন তনি।

সূত্র: বিবিসি

টিএম