করোনা মহামারিকালে পণ্য ও সেবা সরবরাহ ব্যবস্থায় ব্যাপক বিপর্যয়ের ফলে ২০২০ সালে রেকর্ড বাণিজ্য ঘাটতির মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিগত এক যুগের মধ্যে গত বছর দেশের বাণিজ্য ঘাটতি ছিল সর্বোচ্চ। খবর রয়টার্স।
 
শুক্রবার বাণিজ্য মন্ত্রণালয় জানায়, গত বছর বাণিজ্য ঘাটতি ১৭ দশমিক ৭ শতাংশ বেড়ে ৬৭৮ দশমিক ৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ২০০৮ সালের বৈশ্বিক মন্দার পর মার্কিন অর্থনীতির বাণিজ্য ঘাটতি কখনো এতটা ছিল না।

এই সময়ে পণ্য ও সেবা রপ্তানি ২০১০ সালের পর থেকে সর্বনিম্ন ১৫ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে। এছাড়া গত বছর পণ্য ও সেবা আমদানি ৯ দশমিক ৫ শতাংশ হ্রাস পেয়ে বিগত চার বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমেছে।

গত বছর বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতি যুক্তরাষ্ট্রের যে ৩ দশমিক ৫ শতাংশ সংকুচিত হয়েছিল; তাতে রপ্তানি কমার বিষয়টি সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে। আর ১৯৪৬ সালের পর যুক্তরাষ্ট্রের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) এতটা পতন কখনো দেখা যায়নি।  

তবে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রবাহ ধীরে ধীরে উন্নতি হচ্ছে। গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি বেশ কমেছিল। বছরের শেষ মাসে দেশটির বাণিজ্য ঘাটতি কমে হয়েছিল ৩ দশমিক ৫ শতাংশ বা ৬৬ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার।   

এ নিয়ে বার্তা সংস্থা রয়টার্সের করা একটি জরিপে অর্থনীতিবিদরা পূর্বাভাস দিয়েছিলেন যে, ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি কমে ৬৫ দশমিক ৭ বিলিয়ন ডলারে নামবে। 

ওই মাসে যুক্তরাষ্ট্রের পণ্য আমদানি ১ দশমিক ৫ শতাংশ বেড়ে হয়েছিল ২১৭ দশমিক ৭ বিলিয়ন ডলারের। একই সময়ে দেশটির রপ্তানির পরিমাণও ৪ দশমিক ৭ শতাংশ বেড়ে ১৩৩ দশমিক ৫ বিলিয়ন ডলারে দাঁড়ায়।  

এএস