হাইকোর্টের ফাইল ছবি

নিয়মনীতি এবং কাঠামো ছাড়াই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি (ডক্টরস অব ফিলোসফি) ডিগ্রি দেওয়া হচ্ছে উল্লেখ করে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এছাড়া পিএইচডির গবেষণা থিসিসে ৯৮ শতাংশ হুবহু নকল করার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক আবুল কালাম লুৎফুল কবীরের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠনের কথা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার (১১ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে প্রতিবেদনগুলোর ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ এসব তথ্য জানিয়েছেন।

গত বছরের ৪ ফেব্রুয়ারি প্রাইভেট ও পাবলিক ব্শ্বিবিদ্যালয়ে কোন নীতিমালার আলোকে পিএইচডি ডিগ্রি প্রদান করছে তা তদন্ত করতে নির্দেশ দেন হাইকোর্ট। ইউজিসিকে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

একইসঙ্গে ঢাবির শিক্ষকের পিএইডি জালিয়াতির ঘটনায় তদন্ত করে ঢাবির উপাচার্যকে প্রতিবেদন দাখিল করতেও নির্দেশ দেন আদালত। এছাড়া পিএইচডি ডিগ্রি দেওয়া চূড়ান্ত হওয়ার আগে জালিয়াতির ঘটনা রোধে তথ্য প্রযুক্তি ব্যবহার করে যাচাই-বাছাই কেন করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

জালিয়াতির রোধের কেন ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না- রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন।

গত বছরের ২২ জানুয়ারি এ বিষয়ে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনিরুজ্জামান লিংকন।

এমএইচডি/এফআর