সেলিমা সোবহান খসরু (বাঁয়ে) ও সৃজনী ত্রিপুরা (ডানে)

তৃণমূলের মানুষকে মেডিয়েশন সম্পর্কে সচেতন করতে কমিউনিটি মেডিয়েশন সেন্টারের (সিএমসি) সাত সদস্যের কমিটি ঘোষণা করা হয়েছে। সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরুর স্ত্রী ও বিশিষ্ট শিক্ষাবিদ সেলিমা সোবহান খসরুকে কমিটির চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী সৃজনী ত্রিপুরাকে কমিটির সেক্রেটারি করা হয়েছে।

কমিটির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মানিক সরকার মানিক, যুগ্ম সম্পাদক তন্ময় রহমান। সদস্য হিসেবে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেদী হাসান ডালিম, অ্যাডভোকেট কনিকা মন্ডল ও অ্যাডভোকেট মো. শাহীনুর রহমানের নাম ঘোষণা করা হয়েছে।

বুধবার (১৪ জুলাই) রাতে এক ভার্চুয়াল সভায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী কমিটি ঘোষণা দেন। কমিটি ঘোষণার পর শুভেচ্ছা বক্তব্যে সেলিমা সোবহান খসরু বলেন, মেডিয়েশনকে (মধ্যস্থতা) আমরা সাধারণ মানুষের কাছে বিরোধ মিমাংসায় আস্থার পদ্ধতি হিসেবে পরিচয় করিয়ে দিতে চাই। 

তিনি বলেন, কোভিড চলাকালীন বিরোধ মিমাংসার ক্ষেত্রে মেডিয়েশনই হতে পারে সবচেয়ে উপযোগী ব্যবস্থা। দেশের মামলাজট নিরসনে একমাত্র মেডিয়েশন পদ্ধতিই কার্যকর ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, আমার বাবা বিচার বিভাগের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। স্বামীও আইনের লোক ছিলেন। আমি তাই মেডিয়েশনের সঙ্গে সম্পৃক্ত হতে পেরে সম্মানিত বোধ করছি। কাজের মাধ্যমেই এক্ষেত্রে অবদান রাখতে চাই।

কমিটিকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন বিমসের রিজওনাল ডিরেক্টর অ্যাডভোকেট খন্দকার রফিক হাসনাইন, অ্যাক্রিডিটেড মেডিয়েটর অ্যাডভোকেট পঞ্চজ কুমার কুন্ডু। ভার্চুয়াল সভায় অ্যাক্রিডিটেড মেডিয়েটর অ্যাডভোকেট হুমায়ন কবির শিকদার, অ্যাডভোকেট মো. আলমগীর হোসেন, অ্যাডভোকেট আফরোজা শারমীন বক্তব্য রাখেন।

এমএইচডি/আরএইচ