ছবি: প্রতীকী

আমার জীবনে যদি এমন কেউ থেকে থাকেন যিনি সর্বদা পাশে থেকে সহায়ক ভূমিকা পালন করেছেন তাহলে তিনি হচ্ছেন আমার মা। আসলে, মায়ের ভূমিকার কথা বলে শেষ করা যাবে না। ছোটবেলা থেকে শুরু করে এখন পর্যন্ত তিনি যে সব দায়িত্ব পালন করেছেন এবং করছেন তা নিয়ে একটা বই লিখলেও যথেষ্ট হবে না। নিঃস্বার্থকতার এক উৎকৃষ্ট উদাহরণ হচ্ছেন মা।

আমার আইনজীবী হয়ে ওঠার পেছনে মায়ের ভূমিকা অনস্বীকার্য। বিশ্ববিদ্যালয়ে প্রথম যখন আইন বিভাগে চান্স পাই তখন অনেকেই বিভিন্ন কারণে এ বিষয়ে পড়ার ব্যাপারে নিরুৎসাহিত করেছেন। কিন্তু আমার মা ব্যতিক্রম ছিলেন। নিরুৎসাহিত করার পরিবর্তে তিনি আমার মধ্যে এই বলে উৎসাহ জাগিয়েছেন যে,‌ ‘তুমি পড় এবং তুমি পারবে’। এভাবে করে স্নাতক শেষ হয়। 

এরপর আসে পেশাগত জীবনের পালা। খুব কঠিন অধ্যায়। সেখানেও অনেকে মতামত দিয়েছেন যে, মেয়েদের জন্য এ পেশা নয়। বিশেষ করে কোর্টে গিয়ে মামলা মোকদ্দমা করা নারীদের জন্য শোভনীয় নয়। তারপরও সব সামাজিক বাধা-বিপত্তি পেরিয়ে আমি কোর্টে যাওয়া শুরু করি এবং সেখানে মায়ের অনেক বড় ভূমিকা ছিল। তিনি পথ না দেখালে হয়ত ওকালতিতে আমার আসা হতো না। আমি আজও মনে করি যে, তিনি আমার ব্যাপারে যে সিদ্ধান্ত নিয়েছিলেন তা পুরোপুরি সঠিক ছিল। যেকোনো সামাজিক অনুষ্ঠানে গেলে আইনজীবী হিসেবে যে সম্মান মানুষের কাছে পাই তা আমার মায়ের কারণেই। তাকে হয়ত মুখে এ কথা কখনও বলা হয়নি। তবে এ সবটুকুই মায়ের প্রাপ্য। 

জীবনে চলার পথে প্রায়ই এরকম পরিস্থিতির সম্মুখীন হতে হয় যা আমাদের মানসিকভাবে বিপর্যস্ত করে তোলে। মনে হয় যে, এ দুঃসময় যেন আর শেষ হওয়ার নয়। আমার মা যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগে অধ্যয়ন করেছেন, তিনি সব সময় যেকোনো পরিস্থিতিতে পরিবারের সবাইকে মানসিক শক্তি দিয়ে থাকেন। কোনো কঠিন অবস্থাকেই কঠিন মনে না করে তা মোকাবিলা করা সম্ভব হয় শুধুমাত্র মায়ের কারণে। মায়ের দুই- চারটা কথাই মানসিক শক্তি জাগানোর জন্য যথেষ্ট। এ ব্যাপারে আমার মা যেন একজন যাদুকর। তার পরামর্শ আমাকে অনেক কিছু সহজে মোকাবিলা করতে সাহায্য করেছে। যখন অন্যরা মুখ ঘুরিয়ে নিয়েছে তখন মা আমাকে সাহস দিয়ে এগিয়ে চলার অনুপ্রেরণা দিয়েছেন।

মা হচ্ছেন এমন ব্যক্তিত্ব যিনি নিজের আগে সন্তানদের জন্য কী করলে ভালো হবে তা চিন্তা করেন। মায়েদের ত্যাগ এবং নিঃস্বার্থ কাহিনি কখনোই লিখে শেষ করা যাবে না। মায়ের ব্যাপারে সংক্ষেপে এতটুকু বলতে পারি যে, এ পৃথিবীটা যত বেশি সুন্দর, তার চেয়ে বেশি সুন্দর আমার মা। সেইসঙ্গে সকল মাকে মা দিবসের শুভেচ্ছা জানিয়ে শেষ করছি।

আইনজীবী।