স্মার্ট বা আধুনিক হতে কে না চায়! স্মার্ট হওয়ার জন্য অনেকেই চেষ্টা করেন। অন্যদের সঙ্গে কথা বলার সময় অনেকেই নিজেকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে চান। কিন্তু বেশিরভাগ মানুষ কীভাবে অন্য মানুষের সামনে নিজেকে উপস্থাপন করতে হয় সেই বিষয়ে জানেন না। স্মার্ট হয়ে কথা বলার মাধ্যমে অন্যদের সহজেই প্রভাবিত করা যায়। এর জন্য কিছু উপায় অবলম্বন করতে হয়। 

সমস্যা চিহ্নিত করুন

কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে পড়লে মূল সমস্যা চিহ্নিত করা জরুরি। সমস্যাটি নিয়ে অন্যদের সঙ্গে কথা বলার মাধ্যমে সমস্যা চিহ্নিত করা সম্ভব। সমস্যা চিহ্নিত করার ওপর নির্ভর করবে আপনার সিদ্ধান্ত। 

সঠিক মানুষের সঙ্গে কথা বলুন

সমস্যা চিহ্নিত করার পর সঠিক মানুষের সঙ্গে কথা বলা গুরুত্বপূর্ণ। ভুল মানুষের সঙ্গে কথা বললে সমস্যা চিহ্নিত করা সম্ভব হয় না। সমস্যা নিয়ে সঠিক মানুষের সঙ্গে কথা বললে সেই মানুষ আপনাকে সমস্যা সমাধানের পথ বলে দেবে। 

প্রশ্নের মাধ্যমে কথা শুরু করুন

কোনো মানুষের সঙ্গে সমস্যার কথা বলার ক্ষেত্রে প্রশ্নের মাধ্যমে আলোচনা শুরু করা যেতে পারে। প্রশ্নোত্তরের মাধ্যমে কথা বললে উভয়পক্ষের যোগাযোগ সফল হয়। প্রশ্নের মাধ্যমে অনেক সমস্যার গতিপ্রকৃতি জানা যায়। 

কোম্পানির লাভের ব্যাপারে বলুন

স্মার্ট হয়ে কথা বলতে হলে কোম্পানি লাভবান হবে এমন বিষয়ে কথা বলতে শুরু করুন। নতুন কোনো প্রস্তাব দেয়ার ক্ষেত্রে কোম্পানি কোন কোন বিষয়ে লাভবান হতে পারে সেই বিষয়ের উল্লেখ করা যেতে পারে। 

নির্ভুল তথ্য দিন

মানুষের সঙ্গে কথা বলার সময় বিভিন্ন প্রসঙ্গ সামনে আসতে থাকে। এসব প্রসঙ্গ সামনে এলে মানুষের কাছে নির্ভুল থাকুন। সবসময় নির্ভুল তথ্য দিন। এতে আপনার সম্পর্কে মানুষের আগ্রহ দ্বিগুণ বাড়বে। 

চোখের দিকে তাকিয়ে কথা বলুন

মানুষের সামনে নিজেকে স্মার্ট হিসেবে উপস্থাপন করতে সবচেয়ে বড় দিক হলো চোখের দিকে তাকিয়ে কথা বলা। চোখের দিকে তাকিয়ে কথা বলার অর্থ হলো আত্মবিশ্বাস। আত্মবিশ্বাসী মানুষকে সবাই পছন্দ করে।  

অঙ্গভঙ্গী দ্বারা শরীর পরিচালিত করুন

কথা বলার সময় শরীরের অঙ্গভঙ্গী অনেক গুরুত্বপূর্ণ। শরীরের অঙ্গভঙ্গীর কারণে অনেকে আপনাকে পছন্দ করতে পারে। শরীরের অঙ্গভঙ্গীর মাধ্যমে নিজেকে আরও সুন্দরভাবে উপস্থাপন করা যায়। 

হাসুন

কথা বলার সময় হাসির মাধ্যমে নিজেকে উপস্থাপন করলে মানুষ অনেক বেশি পছন্দ করে। হাসি বন্ধুত্বের নিদর্শন। হাসির মাধ্যমে নিজের ভেতরের সরলতা প্রকাশ করা যায়। তাই সবার সঙ্গে হাসিমুখে কথা বলার চেষ্টা করুন।

এইচএকে/এইচএন/এএ