বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফারুকের ওপর ছাত্রদলের সমাবেশ থেকে প্রেস ক্লাব চত্বরে সন্ত্রাসী হামলার ঘটনায় জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটি নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

একইসঙ্গে ব্যবস্থাপনা কমিটি জাতীয় প্রেস ক্লাবের সুষ্ঠু পরিবেশ ও সদস্যদের নিরাপত্তা রক্ষায় মিলনায়তন রাজনৈতিক কর্মসূচির জন্য ভাড়া না দেওয়ার আগের সিদ্ধান্ত বাস্তবায়নে কঠোর হচ্ছে। 

সোমবার (৬ জুন) সন্ধ্যায় সংবাদ মাধ্যমে জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির যুগ্ম সম্পাদক মো. আশরাফ আলীর পাঠানো এ বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করা হয়। সভায় বলা হয়, কোনো কোনো রাজনৈতিক দল ও সংগঠন ক্লাব চত্বরে কর্মসূচির নামে বিশৃঙ্খলা সৃষ্টির মাধ্যমে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করে চলেছে। 

ইতোপূর্বে ব্যবস্থাপনা কমিটির একাধিক নেতার ওপর হামলার ঘটনাও ঘটেছে। সর্বশেষ গত ৫ জুন সাংবাদিকদের সর্বোচ্চ সংগঠন বিএফইউজে সভাপতির ওপর হামলা হয়েছে। এ প্রেক্ষাপটে ব্যবস্থাপনা কমিটির সভায় জাতীয় প্রেস ক্লাবের সুষ্ঠু পরিবেশ ও সদস্যদের নিরাপত্তা রক্ষায় মিলনায়তন রাজনৈতিক কর্মসূচির জন্য ভাড়া না দেওয়ার পূর্বের সিদ্ধান্ত কড়াকড়িভাবে বাস্তবায়নের প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে।

এর আগে ২০২১ সালের ১৩ অক্টোবর বিজ্ঞপ্তিতে প্রেস ক্লাব কর্তৃপক্ষ জানিয়েছিল, জাতীয় প্রেস ক্লাবে ভবিষ্যতে জিহাদ স্মৃতি পরিষদ ও জিয়া পরিষদসহ যেকোনো দলের রাজনৈতিক সমাবেশ ও কর্মসূচি বন্ধ থাকবে।

ক্লাব ও সদস্যদের স্বার্থে ক্লাবে শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা বজায় রাখতে কমিটি বদ্ধপরিকর। যেকোনো মূল্যে ক্লাবের স্বার্থ, মর্যাদা সমুন্নত রাখা হবে। ক্লাবের বিভিন্ন হল ও মিলনায়তন ভাড়া প্রদানের ক্ষেত্রে নির্ধারিত নিয়মাবলি ও শর্ত আবশ্যিকভাবে পালন করা হবে। সভায় আলোচনা সভা, সেমিনারের নামে কোনো দলের রাজনৈতিক কর্মসূচি, সমাবেশ করতে দেওয়া হবে না।

এমএইচএন/আরএইচ