বাংলাদেশ সচিবালয় রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সিনিয়র সদস্য ও দৈনিক প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেওয়ার পর পিবিআইকে অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। মামলা থেকে অব্যাহতির সুপারিশ পাওয়ার পর রোজিনার বিরুদ্ধে বাদী যুগ্ম-সচিব শিব্বির আহমেদ ওসমানীর নারাজী দেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএসআরএফ।

সোমবার (৩০ জানুয়ারি ) এক বিবৃতিতে কার্যনির্বাহী কমিটির পক্ষে সংগঠনের সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক মাসুদউল হক এ উদ্বেগ জানান।

বিএসআরএফের নেতারা বলেন, রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা থেকে ডিবি পুলিশের চূড়ান্ত প্রতিবেদন দেওয়ার প্রায় সাতমাস পর ফের নারাজী দিয়েছেন মামলার বাদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শিব্বির আহমেদ ওসমানী। বিষয়টিকে স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার অন্তরায় হিসেবে আখ্যা দেন তারা। তারা অবিলম্বে রোজিনা ইসলামকে এই মামলা থেকে অব্যাহতি দেওয়ার আহবান জানান।

২০২১ সালের ১৭ মে পেশাগত দায়িত্ব পালন করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে গেলে রোজিনাকে প্রায় ছয় ঘণ্টা আটকে রাখা হয়। পরে তাকে শতবছরের পুরোনো ‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট’ আইনে গ্রেপ্তার দেখানো হয়। ওই মামলা তদন্ত করে গত বছরের জুলাইয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। রোজিনাকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদন জানিয়ে তাতে বলা হয়, তার বিরুদ্ধে আনা অভিযোগের সপক্ষে কোনো উপাদান পাওয়া যায়নি।

গত ২৩ জানুয়ারি আদালতে হাজির হয়ে ওই প্রতিবেদনে নারাজি দেন এ মামলার বাদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শিব্বির আহমেদ ওসমানী। আদালত তার আবেদন মঞ্জুর করে মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দেন।

এসএইচআর/কেএ