রিপোর্টারদের বৃহত্তর সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সদস্যদের অ্যাম্বুলেন্স সেবা চালু করেছে। বুধবার (৭ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির সঙ্গে এক সমঝোতা স্বারক স্বাক্ষর হয়। এ চুক্তির ফলে কোনো সদস্য করোনায় আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হলে অ্যাম্বুলেন্সের সেবা গ্রহণ করতে পারবেন। অন্য কোনো ক্ষেত্রে এ সেবা প্রযোজ্য হবে না৷ 

সদস্যদের এ সেবা দেওয়ার জন্য ডিআরইউর সহ সভাপতি ও কুইক রেসপন্স টিমের আহ্বায়ক ওসমান গণি বাবুলসহ কার্যনির্বাহী কমিটির চারজনকে নিয়ে বিশেষ কমিটি গঠন করা হয়েছে। ডিআরইউ করোনাকালে সদস্যদের বিভিন্ন সেবা দিচ্ছে। করোনা পরীক্ষা, ভ্যাকসিন, টেলিমেডিসিনের সঙ্গে এবার যুক্ত হলো অ্যাম্বুলেন্স সেবা।

বুধবার ডিআরইউ কার্যালয়ে সমঝোতা স্বারক স্বাক্ষরের সময় সংগঠনের সভাপতি মুরসালিন নোমানী, সাধারণ সম্পাদক মশিউর রহমান খানসহ অনেকে উপস্থিত ছিলেন। বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির পক্ষে সভাপতি গোলাম মোস্তফা ও সাধারণ সম্পাদক মো. বাদল মাদবরসহ অনেকে উপস্থিত ছিলেন।

এদিকে মঙ্গলবার (৬ এপ্রিল) থেকে সপ্তাহে দুইদিন করোনা পরীক্ষার ব্যবস্থা করেছে ডিআরইউ। এ বিষয়ে সংগঠনটির কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ বলেছিলেন, ‘সদস্য ও সদস্যদের পরিবারের করোনা পরীক্ষা করানোর হার গত দশ দিনে অনেক বেড়েছে। এজন্য আমরা সপ্তাহে দুই দিন করোনা পরীক্ষা করার ব্যবস্থা করেছি।’ সর্বশেষ শনিবার (৩ এপ্রিল) ডিআরইউতে ৫৭ জন (সদস্য ও তাদের পরিবার) করোনার নমুনা দিয়েছিলেন। এর মধ্যে ২৮ জনের পজিটিভ রিপোর্ট এসেছে। ডিআরইউতে নমুনার পজিটিভের হার প্রায় পঞ্চাশ শতাংশ। যা অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি।

করোনার শুরুতে ‘আওয়ার মিডিয়া, আওয়ার রাইটস’ নামে একটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাংবাদিকদের একটি গ্রুপ তৈরি হয়। এই প্লাটফর্মের তথ্য বলছে, গত বছরের ৩ এপ্রিল প্রথম কোনো গণমাধ্যম কর্মী করোনায় আক্রান্ত হন। এরপর এক বছরে গণমাধ্যম কর্মীদের (ঢাকা ও আঞ্চলিকসহ) পজিটিভের সংখ্যা ১২শ ছাড়িয়েছে। ১,১৮৮ জন করোনা যুদ্ধে জয়ী হলেও ৪৫ জন হেরে গেছেন। 

‘আওয়ার মিডিয়া, আওয়ার রাইটস’ গ্রুপের অন্যতম সমন্বয়ক আহমেদ ফয়েজ বর্তমান পরিস্থিতি নিয়ে বলেন, ‘গত কয়েকদিনে আমাকে অনেকে তথ্য দিচ্ছেন। ফলে প্রতিদিনই আক্রান্ত বা পজিটিভ হওয়ার সংখ্যা যোগ করতে হচ্ছে। এই সংখ্যা কয়েকদিনে অনেক বেড়েছে।’ তিনি বলেন, ২ থেকে ৫ এপ্রিলের হিসাবই এর উৎকৃষ্ট উদাহরণ। ২ এপ্রিল পর্যন্ত গণমাধ্যমে পজিটিভ সংখ্যা ছিল ১১৮১ জন। ৫ এপ্রিলে সেটা বেড়ে হয়েছে ১২২১ জন। গত কয়েকদিনে গড়ে পজিটিভ হওয়ার সংখ্যা প্রায় ১০।

করোনার প্রথম ধাপে অনেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন। এখন করোনার দ্বিতীয় ঢেউ চলছে। এর প্রভাব পড়েছে গণমাধ্যমেও। যার কারণে আক্রান্ত সাংবাদিকের সংখ্যা হু হু করে বাড়ছে।

এজেড/এসএসএইচ