ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস সিকদার বলেছেন, শিক্ষার্থীদের সঙ্গে নিউ মার্কেট এলাকার ব্যবসায়ীদের সংঘর্ষ থামাতে এসে শিক্ষকরাও আক্রমণের শিকার হয়েছেন। আমরা সকাল থেকেই শিক্ষার্থীদের থামানোর চেষ্টা করছি। আমাদের শিক্ষকরা ঝুঁকি নিয়ে রাস্তায় নেমে এসেছেন। কিন্তু বিভিন্ন বাসার ছাদ থেকে শিক্ষকদের ওপর আক্রমণ করা হচ্ছে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে সংঘর্ষ চলাকালীন সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এই অভিযোগ করেন।

আবদুল কুদ্দুস বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই পক্ষের দিক থেকেই একটা সহনশীলতা দরকার। কিন্তু আপনারা দেখছেন আমাদের নারী শিক্ষকসহ এতগুলো শিক্ষক দুই পক্ষের সংঘর্ষে মাঝে এসে দাঁড়িয়েছিলেন, যেন শিক্ষার্থীরা আমাদের দেখে পিছু হটে। কিন্তু এখন পর্যন্ত কোন ব্যবসায়ী নেতা ব্যবসায়ীদের থামানোর জন্য এগিয়ে আসেননি।

তিনি বলেন, আমরা এখানে এসেছি ব্যবসায়ী নেতাদের সঙ্গে কথা বলতে। কিন্তু আমরা আসলেও তারা আসেননি। তারা যদি আমাদের সঙ্গে এসে সামনে দাঁড়াত এবং ব্যবসায়ীদের নিয়ন্ত্রণের চেষ্টা করত, যেভাবে আমরা আমাদের শিক্ষার্থীদের নিয়ন্ত্রণ করার চেষ্টা করছি, তাহলে কিন্তু এতক্ষণে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যেত।

এই শিক্ষক নেতা আরও বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গেও বারবার কথা বলছি। আমরা আমাদের শিক্ষার্থীদেরও এক ধরনের চাপে রাখার চেষ্টা করছি যেন তারা ক্যাম্পাস থেকে বাইরে না যায় এবং কোন অঘটন না ঘটায়। আমরা চাচ্ছি আইন শৃঙ্খলা বাহিনী এখানে এসে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। দুই পক্ষের মাঝখানে তারা অবস্থান নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনবে। এরপর আমরা দুই পক্ষ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করব। 

তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে, তাদের ফোর্স সংখ্যা আরও বাড়ানো হচ্ছে। ধাওয়া-পাল্টা ধাওয়া থামলেই আমরা দুই পক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধান করব।

টিআই/আইএসএইচ