ইফতার মাহফিলে শিষ্টাচার বহির্ভূত ও চাকরির শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডের অভিযোগে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া তিনজনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। 

বুধবার (২৭ এপ্রিল) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে থাকা মো. আব্দুল আলীম স্বাক্ষরিত এক আদেশে তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে বিষয়টি বৃহস্পতিবার (২৮ এপ্রিল) জানাজানি হয়।

সাময়িক বরখাস্ত হওয়া দুই কর্মকর্তা হলেন— চট্টগ্রাম শিক্ষা বোর্ডের স্টেনোগ্রাফার মো. নাসির উদ্দিন ও সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা মো. ওসমান গণি। এছাড়াও কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে শিক্ষাবোর্ডের সহকারী প্রোগ্রামার আবুল হাসনাত, জাহেদ হোসেন ও আইয়ূব আলীকে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে থাকা সচিব মো. আব্দুল আলীম  বলেন, গত ২৬ এপ্রিল বোর্ডের আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে  শিষ্টাচার বহির্ভূত ও শৃঙ্খলা পরিপন্থী কাজের মাধ্যমে শিক্ষাবোর্ডের সুনাম ক্ষুন্ন করায় দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়াও তিনজনকে কারণ দর্শানোর নোটিশ দিয়ে সাত কর্ম দিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। 

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, ২৬ এপ্রিল চট্টগ্রাম শিক্ষা বোর্ডের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সেখানে শিক্ষা বোর্ডের কর্মকর্তা-কর্মচারী ও আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন। কিন্তু এরই মধ্যে কয়েকজন  শিষ্টাচার বহির্ভূত ও চাকরির শৃঙ্খলা পরিপন্থী আচরণের মাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টি করে।

ইফতার ও দোয়া মাহফিলের আগ মুহূর্তে চেয়ারে বসা নিয়ে তাদের মধ্যে কথা কাটাকাটি ও হাতাহাতির ঘটনা ঘটে।  নাসির ও ওসমান গণি আলাদাভবে শিক্ষা বোর্ডের কর্মচারীদের দুটি গ্রুপের নেতৃত্ব দেন বলে জানা গেছে।

কেএম/ওএফ