নৌবাহিনীর তিনটি জাহাজে এ দফায় ১ হাজার ১১ জন রোহিঙ্গাকে নেওয়া হলো ভাসানচরে

আরও ১ হাজার ১১ জন রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচর নিয়ে যাওয়া হলো। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় চট্টগ্রামের পতেঙ্গা থেকে নৌবাহিনীর তিনটি জাহাজ রোহিঙ্গাদের নিয়ে ভাসানচরের উদ্দেশে রওনা দেয়।

দুপুরের পর রোহিঙ্গা শরণার্থীরা ভাসানচরে গিয়ে পৌঁছান বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্টরা। এর আগে কড়া নিরাপত্তায় বিএফ শাহীন কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প থেকে পতেঙ্গা বোট ক্লাবে নিয়ে যাওয়া হয় 0তাদের।

সোমবার ক্যাম্প থেকে বাসে করে তাদের চট্টগ্রাম নিয়ে যাওয়া হয়। চট্টগ্রামের অস্থায়ী ক্যাম্পে রাত্রিযাপন করেন তারা। জাহাজে ওঠার আগে হোসাইন নামের এক রোহিঙ্গা বলেন, কারও চাপে নয়, উন্নত জীবনের কথা জেনেই তারা ভাসানচরে যাচ্ছেন।

এর আগে, গতকাল সোমবার চতুর্থ দফায় ২ হাজার ১০ জন রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচর নিয়ে যাওয়া হয়। গত বছরের ৪ ডিসেম্বর প্রথম দফায় ১ হাজার ৬৪২ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হয়। এরপর দ্বিতীয় দফায় ২৮ ডিসেম্বর নিয়ে যাওয়া হয় আরও ১ হাজার ৮শ ৫ জনকে। তৃতীয় দফায় ভাসানচরে যান আরও ৩ হাজার ২শ রোহিঙ্গা শরণার্থী।

স্বরাষ্ট্র এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২০ সালের ৫ আগস্ট পর্যন্ত জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা বর্তমানে ১১ লাখ ১৮ হাজার ৫৭৬ জন। কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার ৩৪টি অস্থায়ী শিবিরে তারা বাস করছে।

আরএইচ