হজযাত্রী পাঠানোর কথা বলে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের (সাউদিয়া) ১০৬টি সিট বুকিং দিলেও ফ্লাইটে যাত্রী পাঠায়নি হজ এজেন্সি এস. আবরার ট্রাভেলস। কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না জানতে তাদের কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। তিন কার্যদিবসের মধ্যে তাদের কাছ থেকে উত্তর চাওয়া হয়েছে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীনের সই করা নোটিশে বলা হয়েছে, ১১ জুন মতিঝিলের এস. আবরার ট্রাভেলস সাউদিয়ার একটি ফ্লাইটে ১০৬ জন হজযাত্রীর জন্য সিট বুকিং দেয়। ফ্লাইটে যাত্রী পাঠানো তো দূরের কথা, এজেন্সিটি এ বিষয়ে সাউদিয়া বা হজ অফিসের সঙ্গে যোগাযোগও করেনি। যোগাযোগ ছাড়াই প্রতিষ্ঠানটি ১৭ জুন সাউদিয়ার এসএ-৩৮০৩ ফ্লাইটে ১০৬টি সিট অনলাইনে বুকিং দিয়েছে। তবে সাউদিয়া বা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেনি, তাদের ফোনকলও রিসিভ করেনি।

তাদের এ ধরনের কর্মকাণ্ড হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ পরিপন্থি বলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মন্ত্রণালয়। ১৩ জুন থেকে তিন কার্যদিবসের মধ্যে তাদের কাছে জবাব চেয়েছে মন্ত্রণালয়। এছাড়া ১৭ জুনের কাটা টিকিট নিয়ে মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে নির্দেশনা দেওয়া হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে ৮ জুলাই সৌদি আরবে হজ শুরু হওয়ার কথা রয়েছে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে সৌদি যাওয়ার সুযোগ পাচ্ছেন। মোট হজ যাত্রীর অর্ধেক পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান মোট ৬৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে এবং যাত্রীপ্রতি ভাড়া হবে ১ লাখ ৪০ হাজার টাকা।

যাদের বয়স ৬৫ বছরের নিচে, শুধু তারাই এবার হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন। তবে সবার অবশ্যই দুই ডোজ কোভিড টিকা নেওয়া থাকতে হবে। তাছাড়া যাওয়ার সময় কোভিড নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে, আর স্বাস্থ্যবিধি মানতে হবে কঠোরভাবে। ৫ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রথম হজফ্লাইট পরিচালনা করে।

এআর/আরএইচ