চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ঘটে যাওয়া ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে তিন যুবক হারিয়েছেন হাত ও পা। তারা বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ২৬ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন। এই তিন যুবকের দেহে কৃত্রিম হাত-পা সংযোজন ও সম্পূর্ণ চিকিৎসার দায়িত্ব নিয়েছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

হাত-পা হারানো তিন যুবক হলেন— হৃদয় (১৭), মো. হযরত আলী (৩৮) ও মো. মারুফ হোসেন (২৪)।

সোমবার (১৩ জুন) সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনায় আহতদের দেখতে যান আ জ ম নাছির উদ্দিন। এসময় তিনি আহতদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. শামীম আহসানের কাছে আর্থিক সহায়তার চেক হস্তান্তর করেন।

পরে তিনি হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে চিকিৎসাধীন বিস্ফোরণে আহতদের খবরাখবর নেন। এসময় হাসপাতালের ২৬ নম্বর অর্থোপেডিক্স ওয়ার্ডে গিয়ে মো. হৃদয়, মো. হযরত আলী ও মো. মারুফ হোসেনের সঙ্গে কথা বলেন। তাদের মধ্যে পা হারানো হৃদয়ের কৃত্রিম পা ও কনুই থেকে হাত কেটে ফেলা মো. হযরত আলী এবং মো. মারুফ হোসেনের কৃত্রিম হাত সংযোজনের চিকিৎসার দায়িত্ব গ্রহণ করেন।

পরে আ জ ম নাছির সাংবাদিকদের বলেন, সীতাকুণ্ডের ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে আহতদের পাশে আমাদের দাঁড়াতে হবে। তাদের সঠিক ও সুষ্ঠু চিকিৎসা সেবা যাতে নিশ্চিত হয় সেজন্য চিকিৎসকদের প্রতি অনুরোধ জানান সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

কেএম/এসএসএইচ