ঈদ যাত্রায় চট্টগ্রাম রেলস্টেশনে ঘরমুখো মানুষের ব্যাপক চাপ দেখা গেছে। স্টেশন থেকে ছেড়ে যাওয়া প্রতিটি ট্রেনে ছিল উপচে পড়া ভিড়। শেষ মুহূর্তে সিট না পেয়ে অনেকেই স্ট্যান্ডিং টিকিট সংগ্রহ করে দাঁড়িয়ে গন্তব্যের দিকে রওনা করছেন।

শুক্রবার (৮ জুলাই) রেলস্টেশনে গিয়ে দেখা গেছে, চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ৪০ মিনিট দেরিতে ছেড়েছে। তবে ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস, চট্টলা এক্সপ্রেস, সিলেটগামী পাহাড়িয়া এক্সপ্রেস ও চাঁদপুরগামী সাগরিকা এক্সপ্রেস নির্দিষ্ট সময়েই স্টেশন ছেড়ে গেছে।

ঈদ যাত্রার সার্বিক পরিস্থিতি জানাতে গিয়ে স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, সরকারি ছুটি শুরু হওয়ায় আজ সকাল থেকে প্রতিটি ট্রেনে স্বাভাবিকের চেয়ে বেশি যাত্রী চলাচল করছে।

তিনি বলেন, বেলা ১১টা পর্যন্ত চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে চারটি ট্রেন নির্ধারিত সময়ে যাত্রা করেছে। তবে বিজয় ট্রেনটি ৪০ মিনিট দেরিতে স্টেশন ছেড়ে গেছে। বিজয় এক্সপ্রেস ট্রেনটি ময়মনসিংহ থেকে আসার পর সকালে ডকইয়ার্ডে পাঠানো হয়। সেখানে পুরো ট্রেন আন্ডার চেকিং করে ছেড়ে আসতে কিছুটা সময়ের প্রয়োজন হয়। তাই আজ ট্রেনটি ছাড়তে কিছুটা সময় লেগেছে।

বিজয় এক্সপ্রেস ট্রেনের যাত্রী রিজওয়ানা পারভীন বলেন, প্রতিবছর ট্রেনে করে ঈদে বাড়ি যাই। অন্যান্য বছরের তুলনায় আজ ট্রেনে যাত্রীদের অনেক বেশি চাপ। বাচ্চাদের জানালা দিয়ে ভেতরে দিয়েছি। এরপর নিজে কোনোভাবে উঠলাম।

আলমগীর কবির নামের এক যাত্রী বলেন, অনেক চেষ্টা করেও কোনো সিট পাইনি। তাই বাধ্য হয়ে দাঁড়িয়ে যাচ্ছি।

চট্টলা ট্রেনের যাত্রী আবুল কালাম বলেন, চার ঘণ্টা লাইনে দাঁড়িয়ে টিকিট কেটেছিলাম। সিট পেয়ে ভালো লাগছে। বাকি পথটা ভালোভাবে যেতে পারলেই হয়।

কেএম/এমএইচএস