ব্যবসার আড়ালে ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে অর্থপাচারকারীদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ওভার ইনভয়েসিংয়ের অভিযোগ অনুসন্ধান শুরু করা হয়েছে বলে জানিয়েছেন দুদক সচিব ড. মু আনোয়ার হোসেন হাওলাদার।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ে গণমাধ্যমের সাথে আলাপকালে দুদক সচিব বলেন, দুদকের চাহিদার ভিত্তিতে জাতীয় রাজস্ব বোর্ড ওভার ইনভয়েসিং সংক্রান্ত কিছু তথ্য পাঠিয়েছে। যার ভিত্তিতে দুদক অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়ে চার সদস্যের টিম গঠন করেছে। বর্তমানে উক্ত টিম অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করছে। অনুসন্ধানের বিষয়বস্তু ব্যাপক আকারে অনুসন্ধান শুরু করায় বিষয়টি শেষ করতে সময়ের লাগবে। দুদক তার চাহিদার প্রেক্ষিতে এনবিআর থেকে তথ্য পেতে শুরু করেছে। 

তিনি আরো বলেন, এখন থেকে এনবিআর ওভার ইনভয়েসিংয়ের তথ্য পাওয়ামাত্র নিয়মিতভাবে দুদককে সরবরাহ করবে। বিদেশে অর্থপাচার রোধে দুদক অত্যন্ত কঠোর। তদন্ত করার মতো তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে দুদক অর্থপাচার রোধে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করবে। এ ক্ষেত্রে দুদক বিএফআইইউ এবং সেন্ট্রাল অথরিটি তথা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতার প্রয়োজন হবে।

আরএম/ওএফ