ছবি: সংগৃহীত

ঈদের ছুটিতে ফাঁকা রাজধানী। পরিবার পরিজন নিয়ে ফাঁকা রাস্তায় ঘুরতে বেরিয়েছেন অনেকে। যাচ্ছেন বিভিন্ন পার্ক ও দর্শনীয় স্থানগুলোতে। রোদের তাপ কমার সঙ্গে-সঙ্গে এসব স্থানে বাড়ছে মানুষের ভিড়। 

রাজধানীর সংসদ ভবন এলাকা ও সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে দেখা গেছে, বিকেলের দিকে এসব স্থানে দর্শনার্থীরা সংখ্যা  খুবই কম ছিল। কিন্তু বিকেল গড়িয়ে সন্ধ্যা নামার সঙ্গে-সঙ্গে প্রিয়জনকে নিয়ে ঘুরতে বেরিয়ে পড়েন রাজধানীবাসী। কেউ আসছেন পরিবার-পরিজন নিয়ে, কেউ আসছেন যুগলবন্দী হয়ে। আবার অনেকে বন্ধু-বান্ধব দল বেধে আসছেন হই হুল্লোড় করতে। 

সংসদ ভবন এলাকায় আইসক্রিম বিক্রেতা আনিসুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, রোদের কারণে মানুষ দুপুর বেলা ঘুরতে বের হয়নি। রোদের তাপ কমলে মানুষ আসতে শুরু করে। 

রাজধানীর মিরপুর থেকে ছেলে-মেয়েকে নিয়ে ঘুরতে এসেছেন একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তার জহিরুল ইসলাম রাসেল। তিনি ঢাকা পোস্টকে বলেন, আজকে ঈদের ছুটি শেষ হয়েছে। গতকাল চিড়িয়াখানায় গিয়েছিলাম। আজকে ছেলে-মেয়েকে সংসদ ভবন দেখাতে নিয়ে এসেছি।

তিনি আরও বলেন, ঈদের ছুটির কারণে রাস্তায় যানজট কম, তাই শান্তিতে রাস্তায় বের হওয়া গেছে। কাল-পরশু থেকে যানজটে নাকাল হতে হবে। তখন সময় থাকলেও বের হওয়া যাবে না।

তেজগাঁও থেকে স্ত্রী-সন্তান নিয়ে সংসদ ভবন এলাকায় ঘুরতে এসেছেন তাফসির। তিনি বলেন, বউ-বাচ্চা গ্রামের বাড়িতে থাকে। সবাই ঈদ করতে এলাকায় গেছে, অফিসের ছুটি কম থাকায় বউ-বাচ্চা ঢাকায় নিয়ে এসেছি। আজকে তাদের নিয়ে সংসদ ভবন এলাকায় এসেছি। 

পুরান ঢাকা থেকে সোরওয়ার্দী উদ্যান ঘুরতে এসেছেন আমিরুল হক। তিনি বলেন, ছেলে-মেয়ে, ভাতিজা-ভাগ্নিদের নিয়ে এসেছি। কিছু সময় থাকব, এরপর অন্য কোথাও যাব। তবে সোরওয়ার্দী পরিবেশ আগের চাইতে অনেক বদলে গেছে। এখানে এখন অনেকে.... খারাপ জিনিস খায়। নাকে দুর্গন্ধ লাগে।

সোরওয়ার্দী পার্কের গেটের সিকিউরিটি গার্ড সাইফুল হক বলেন, রাতে পার্ক বন্ধ থাকে। এই কারণে এখন মানুষ কিছুটা কম আসে।

এএইচআর/এসকেডি