ফাইল ছবি

নির্বাচন কমিশনারের পদকে ‘সামান্য’ আখ্যা দিয়ে রাজনীতিবিদদের উদ্দেশে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমরা সামান্য নির্বাচন কমিশনার, আপনাদের যদি দোয়া থাকে, আমাদের সেই সীমিত দায়িত্বটা পালনে নিষ্ঠার সঙ্গে চেষ্টা করব।

বুধবার (২৭ জুলাই) নির্বাচন ভবনে কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে সংলাপে বসে সিইসি এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমি মনে করি, যারা রাজনৈতিক নেতা, আপনাদের যে দায়িত্ব, আপনাদের প্রতি আমাদের যে আস্থা, সম্মান ও ভরসা— তা আমরা অক্ষুণ্ণ রাখতে চাই।

তিনি বলেন, মেরুদণ্ড বাঁকা না করে, নতজানু না করে, আমরা মেরুদণ্ড শক্ত রাখার চেষ্টা করব। কামিয়াব কতটুকু হবো, সেটা আল্লাহ পাক জানেন। আমরা সংলাপ শেষে আপনাদের বক্তব্য পর্যালোচনা করে সরকার ও সবার কাছে পৌঁছে দেবো।

রাজনীতিবিদদের উদ্দেশে তিনি বলেন, নির্বাচনকালে সংবিধান, আইন ও বিধি বিধানের আলোকে আমরা ক্ষমতা প্রয়োগ করব আপনাদের সহায়তা নিয়ে। সরকারও সহায়তা করবে বলে বিশ্বাস করি। নির্বাচন কমিশনকে নির্বাচনের সময় সাহসিকতার সঙ্গে তার যে সক্ষমতা ও শক্তি, তা প্রদর্শন করতে হবে বলে আপনারা বলেছেন। আমরা আশ্বস্ত করতে চাই, আমরা সেই চেষ্টাটা অবশ্যই করব। সেক্ষেত্রে আপনাদের সহায়তা ও সমর্থন লাগবে।

তরুণ প্রজন্মকে রাজনীতির দায়িত্ব নিতে হবে— এমনটি মনে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, সময় পাল্টে গেছে, এটিই বোধ হয় বাস্তবতা। তরুণ প্রজন্মকে রাজনীতির দায়িত্ব নিতে হবে। রাজনীতি থেকে গণতন্ত্রের বিস্তৃত হয়েছে। গণতন্ত্র নির্বাচনের জন্ম দিয়েছে, নির্বাচন পদ্ধতির জন্ম দিয়েছে।

সংলাপে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম ও তার দলের অন্য নেতৃবৃন্দ, সিইসি ছাড়াও চার নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআর/আরএইচ