পৌর নির্বাচনের পঞ্চম ধাপে আজ ২৯টি পৌরসভা ও চারটি উপজেলা পরিষদের নির্বাচনে ভোট হলো। ভোটগ্রহণ শেষ হওয়ার আধা ঘণ্টা আগে চাঁদপুরের শাহরাস্তির বা‌দিয়া উচ্চ বিদ‌্যালয় ভোট কে‌ন্দ্রে পুরুষ ভোটা‌র না থাকায় অলস সময় পার কর‌ছিল নির্বাচ‌নী কর্মকর্তারা। বিপরীত দি‌কে পা‌শের ক‌ক্ষেই নারী ভোটার‌দের উপ‌স্থি‌তি এতই বেশি ছিল যে অন্যদিকে তাকানোর ফুরসত পা‌চ্ছিলেন না কর্মকর্তারা।

প্রায় একই চিত্র ছিল সুয়াপাড়া গোলাম কিব‌রিয়া মাধ‌্যমিক বিদ‌্যালয় মা‌ঠেও। ত‌বে পা‌শের আরেক‌টি কে‌ন্দ্রে গি‌য়ে দেখা যায়, নারী ভোটা‌রের পাশাপা‌শি পুরুষ ভোটাররাও শেষ মুহূ‌র্তে ভোট দি‌তে কে‌ন্দ্রে প্রবেশ কর‌ছেন।

এবারই প্রথম ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হলো এই পৌরসভায়। স‌রেজ‌মি‌নে বেশ ক‌য়েক‌টি কেন্দ্র ঘু‌রে দেখা যায়, বিএন‌পির মেয়র প্রার্থীর উপ‌স্থি‌তি ছাড়াই উৎসবমুখর ভোট সম্পন্ন হয়েছে। ত‌বে বিএনপির বিদ্রোহী প্রার্থী কিছু সময় মা‌ঠে থাক‌লেও শেষ অব‌দি তা‌র সমর্থিত‌দের আর দেখা যায়‌নি।

এবারই প্রথম ই‌ভিএমের ভোট দেখল শাহরা‌স্তি। এই পদ্ধ‌তি‌তে ভোট নিয়ে আগ্রহ ছিল এলাকাজু‌ড়ে। ই‌ভিএমে ভোট হচ্ছে বলেই ভোট দি‌তে এসে‌ছেন জা‌নি‌য়ে সরকা‌রি চাকরিজীবী আবুল কামাল ব‌লেন, ই‌ভিএ‌মে ভোট দেওয়া খুবই সহজ, আধু‌নিক পদ্ধ‌তি। এই প্রথম এটা‌তে ভোট দিলাম, খুব ভা‌লো লাগল।  মো. শাহ আলম ক‌বির নামেও একজন ই‌ভিএ‌মে ভোট দি‌য়ে উচ্ছ্বাস প্রকাশ ক‌রেন। তি‌নি ব‌লেন, ভোট দি‌য়ে খুব ভা‌লো লাগল।

নির্বাচ‌নের স‌ঙ্গে সং‌শ্লিষ্ট ভোটার, প্রিসাই‌ডিং অ‌ফিসার, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বা‌হিনীর স‌ঙ্গে কথা ব‌লে জানা যায়, প্রায় সবগু‌লো ভোট কেন্দ্রে ভোটার উপ‌স্থি‌তি ছিল চো‌খে পড়ার মতো।

সুয়াপাড়া গোলাম কিব‌রিয়া মাধ‌্যমিক বিদ‌্যালয় ও বা‌দিয়া উচ্চ বিদ‌্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অ‌ফিসার মো. আহসানউল্লাহ জানান, এই কে‌ন্দ্রে দুই হাজার ৬২২ ভো‌টের ম‌ধ্যে এক হাজার ৮১৬ ভোট প‌ড়ে‌ছে।

এনআই/এনএফ