আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য বিদ্যমান গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও) এর কিছু সংশোধনী প্রস্তাব পাঠালেও আইন মন্ত্রণালয় থেকে কোনো সাড়া পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন ইসির যুগ্ম-সচিব (পরিচালক, জনসংযোগ) এস এম আসাদুজ্জামান। 

গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও) সংশোধনী প্রস্তাবের অগ্রগতি জানতে চেয়ে সম্প্রতি আইন মন্ত্রণালয়ের কাছে চিঠি দিয়েছে ইসি। 

আইন মন্ত্রণালয়কে চিঠি দেওয়ার বিষয়টি গণমাধ্যমকে অবহিত করে এস এম আসাদুজ্জামান বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও) এর কতিপয় সংশোধন/সংযোজনের প্রয়োজনীয়তা অনুভূত হওয়ার পরিপ্রেক্ষিতে সংশোধন সংক্রান্ত খসড়া বিল প্রস্তুত করে গত ৮ আগস্ট আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পাঠানো হয়। পরবর্তীতে ৪ অক্টোবর কমিশনের অনুমোদন সাপেক্ষে আরপিওর ইভিএম সংক্রান্ত অনুচ্ছেদে বাস্তবতার নিরিখে কিছু সংশোধনী আনার জন্য খসড়া প্রস্তুত করে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়।

কিন্তু দীর্ঘ সময় অতিবাহিত হলেও পাঠানো ও বিলের বিষয়ে ব্যবস্থা গ্রহণ না হওয়ায় বা অগ্রগতি সম্পর্কে অবহিত না করায় গত ২৮ সেপ্টেম্বর লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগকে জরুরি চিঠি দিয়ে এ বিষয়ে নির্বাচন কমিশনকে অবগত করার জন্য অনুরোধ করা হয়। তারপরও এখন পর্যন্ত ওই খসড়া বিলের অগ্রগতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করা হয়নি। বিষয়টি জরুরি বিধায় সংশোধন সংক্রান্ত খসড়া বিলের অগ্রগতির বিষয়ে নির্বাচন কমিশনকে অবগত করার জন্য পুনরায় চিঠি পাঠানো হয়েছে। 

এসআর/এসকেডি