কাতার চেম্বারের ভাইস চেয়ারম্যানের সঙ্গে বাংলাদেশি রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন

বাণিজ্য ও বিনিয়োগ ইস্যুতে কাতার চেম্বারের ফার্স্ট ভাইস চেয়ারম্যান মোহামেদ বিন আহমেদ তাওর আল কোয়ারির সঙ্গে বৈঠক করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। বুধবার (৩ মার্চ) দেশটির কাতার চেম্বারে বৈঠকটি অনুষ্ঠিত হয়। 

বৈঠকে রাষ্ট্রদূত বাংলাদেশে বিনিয়োগ সুবিধাগুলো তুলে ধরেন। অর্থনৈতিক কূটনীতির অংশ হিসেবে দেশটির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বৃদ্ধির বিষয়ে বাংলাদেশ সরকারের আগ্রহের কথা জানান। ঢাকা ও দোহার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ এক বিলিয়ন ডলার ছাড়িয়ে গেলেও দ্বিপাক্ষিক বিনিয়োগের ক্ষেত্রে আরও কাজ করার সুযোগ রয়েছে বলে রাষ্ট্রদূত অভিমত প্রকাশ করেন।  

দুই দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি বিষয়ে আলোচনা করেন কাতার চেম্বারের ফার্স্ট ভাইস চেয়ারম্যান। বিনিয়োগ সম্ভাবনা সম্পর্কে সঠিক ধারণা অর্জনের মাধ্যমে ব্যবসা ও বিনিয়োগ সম্পর্ক আরও গতিময়তা লাভ করবে মর্মে একমত পোষণ করেন তিনি।

এ সময় ব্যবসা ও বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরার জন্য সুনির্দিষ্ট খাত ভিত্তিক আলোচনার ওপর রাষ্ট্রদূত গুরুত্বারোপ করেন। এ প্রসঙ্গে দুই দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে যোগসূত্র তৈরির লক্ষ্যে সামনের দিনগুলোতে বাংলাদেশ ও কাতারের মধ্যে যোগাযোগ বৃদ্ধিতে কাতার চেম্বার থেকে সহযোগিতার আশ্বাস দেন চেম্বারের ভাইস চেয়ারম্যান।

বৈঠকে কাতারে বাংলাদেশি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বিভিন্ন ইস্যু নিয়েও আলোচনা হয়। এ প্রসঙ্গে  কাতার চেম্বারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেওয়া হয়। 

দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়াবলী) মো. মাহবুর রহমান বৈঠকে উপস্থিত ছিলেন।

এনআই/ওএফ