বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ভারতীয় নৌবাহিনীর দু’টি যুদ্ধজাহাজ ‘কুলিশ’ ও ‘সুমেধা’ তিন দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশ এসেছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সোমবার (০৮ মার্চ) মোংলা বন্দরে এসে পৌঁছায় জাহাজ দু'টি। এসময় বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে জাহাজ দু’টিকে অভিবাদন জানায়। অধিনায়ক বানৌজা মোংলা জাহাজ দু’টির অধিনায়কদের স্বাগত জানান। এসময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সফরে ভারতীয় নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা কমডোর মহাদেব গোবর্ধন রাজু ও জাহাজ দু’টির অধিনায়ক টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন এবং বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন এর সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করবেন। পাশাপাশি তারা কমান্ডার খুলনা নেভাল অ্যারিয়া এবং কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাসহ নৌ কমান্ডোদের সঙ্গে কুশল বিনিময় করবেন। 

এর আগে সফরকারী জাহাজ দু’টি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বানৌজা গোমতী তাদেরকে স্বাগত জানায়। ১৮ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিকসহ ‘কুলিশ’ এর নেতৃত্বে আছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রি এবং ২০ জন কর্মকর্তা ও ১৩০ জন নাবিকসহ ‘সুমেধা’ এর নেতৃত্বে রয়েছেন কমান্ডার গৌরব দুর্গাপাল। সফরের অংশ হিসেবে জাহাজের কর্মকর্তা ও নাবিকরা নৌবাহিনীর জাহাজ/ঘাঁটিসহ মোংলা ও খুলনার বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।

জাহাজ দু’টির এই শুভেচ্ছা সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়। 

তিনদিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দু’টি আগামী ১০ মার্চ বাংলাদেশ ত্যাগ করবে।

এনএম/জেডএস