স্বপ্নের মেট্রোরেলে চড়লেন বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলের অধিনায়ক মোহাম্মদ মহসিন। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশনে ভ্রমণ করেন তিনি।

প্রথমবার মেট্রোরেলে চড়ার অনুভূতি জানতে চাইলে মোহাম্মদ মহসিন ঢাকা পোস্টকে বলেন, মেট্রোরেল চড়ার অভিজ্ঞতা অসাধারণ। সাধারণত গণপরিবহনে আমাদের মতো প্রতিবন্ধী মানুষদের চলাচল করতে সীমাহীন ভোগান্তি পার করতে হয়। ক্ষেত্র বিশেষে যাতায়াত করাও যায় না। কিন্তু আজ মেট্রোরেলের মাধ্যমে স্বাচ্ছন্দ্যেই ভ্রমণ করতে পারলাম। টিকিট কাটা থেকে শুরু করে মেট্রোরেলে চড়া অব্দি সম্পূর্ণ প্রক্রিয়া কারোর সাহায্য ছাড়াই খুব সাবলীলভাবে করতে পেরেছি। কোনো ধরনের ভোগান্তির শিকার হতে হয়নি। যেটা সাধারণ গণপরিবহনে সম্ভব হতো না।

তিনি বলেন, পেশাগত কাজে বাংলাদেশের বাইরে যাওয়া হয়েছে। সেসব দেশে গিয়ে মেট্রোরেলের সুযোগ-সুবিধা দেখে মনে হতো...বাংলাদেশেও মেট্রোরেল থাকলে ভালো হতো। তাতে আমাদের মতো মানুষজন স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারত। কারণ প্রতিবন্ধীদের জন্য তো কখনো তেমন কোনো ব্যবস্থা ছিল না। আজ মেট্রোরেল স্বপ্ন নয়, বাস্তব হয়েছে। সেজন্য বর্তমান সরকারকে ধন্যবাদ।

প্রতিবন্ধী ও শারিরিকভাবে অক্ষম ক্রীড়াবিদদের ক্রিকেট উন্নয়ন নিয়ে কাজ করার লক্ষ্যে ২০১০ সালে হুইলচেয়ার ক্রিকেট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডব্লিউসিডব্লিউএবি) প্রতিষ্ঠা করেন  মোহাম্মদ মহসিন। ২০১৬ সালে সংগঠনটি বাংলাদেশ সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সমাজ কল্যাণ অধিদপ্তরের নিবন্ধিত হয়। সেই বছর থেকে সংগঠনটির নেতৃত্বে বাংলাদেশে হুইলচেয়ার ক্রিকেটের যাত্রা শুরু হয়।

২০১৮ সালে বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে খামারবাড়ির ক্লেমন ক্রিকেট অ্যাকাডেমিতে ‘ইন্টারন্যাশনাল ডে অব পার্সনস উইথ ডিসঅ্যাবিলিটি ফ্রেন্ডলি হুইলচেয়ার ক্রিকেট টুর্নামেন্ট’ আয়োজন করে ডব্লিউসিডব্লিউএবি।

ওএফএ/কেএ