ইংরেজি নববর্ষের প্রথম প্রহরে ওড়ানো ফানুস মেট্রোরেলের বৈদ্যুতিক তারে আটকে যাওয়ার ঘটনায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। মেট্রোরেলের আর্থিক ক্ষতি সাধন হয়েছে জানিয়ে এ জিডি করা হয়েছে।

রোববার (১ জানুয়ারি) মেট্রোরেলের সিকিউরিটি সুপারভাইজার মো. শহিদুল আলম রাজধানীর তুরাগ থানায় এই জিডি করেন। জিডিটি তদন্ত করছেন ওই থানার সাব ইন্সপেক্টর আলমগীর কবীর।

সাধারণ ডায়েরিতে মো. শহিদুল আলম উল্লেখ করেছেন, গত ২০২২ সালের ৩১ ডিসেম্বর রাত আনুমানিক ৮টা থেকে ভোর রাত পর্যন্ত ওই এলাকায় কিছু ছেলে বা ব্যক্তির মাধ্যমে আতশবাজি পোড়ানো এবং ফানুস উড়ানো হয়। উক্ত ফানুসের অধিকাংশ মেট্রোরেলের ইলেকট্রিক তার এবং রেল লাইনের উপরে পড়ে। এই কারণে মেট্রোরেল ২০২৩ সালের ১ জানুয়ারি পরিচালনা করতে প্রায় ২ ঘণ্টা বিলম্ব হয়। যে কারণে মেট্রোরেল তথা সরকারের আর্থিক লোকসান সাধিত হয়। এ ছাড়াও মেট্রোরেলের বড় ক্ষয়-ক্ষতির সম্ভাবনা ছিল।

তিনি আরও উল্লেখ করেন, উপরোক্ত বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শে এবং নির্দেশক্রমে আপনার থানায় একটি সাধারণ ডায়েরি লিপিবদ্ধ করার জন্য অনুরোধ করা হলো। একই সঙ্গে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

এ বিষয়ে তুরাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদার বলেন, তুরাগ থানা এলাকায় ফানুসের ঘটনা ঘটেনি। কিন্তু অন্যান্য এলাকায় ওড়ানো ফানুস মেট্রোরেলে গিয়ে পড়ায় ট্রেন চলাচল বন্ধ ছিল। যার কারণে অদূর ভবিষ্যতে যেন এমন ঘটনা না ঘটে, ফানুসের ঘটনটি অবগত এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ করার জন্য একটি জিডি করা হয়েছে।

এমএইচএন/এসকেডি