সারাদেশ যখন তীব্র শীতে কাঁপছে তখন রাজধানী ঢাকাতেও ব্যাপক আকারে এর প্রভাব পড়েছে। শীতের তীব্রতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ফুটপাতেও পাল্লা দিয়ে বেড়েছে গরম পোশাকের কেনা-বেচা। তবে বিক্রেতারা গত বছর থেকে তুলনামূলকভাবে বেশি দাম হাঁকাচ্ছেন বলে জানা গেছে। ফলে নিম্ন আয়ের মানুষদের অনেকটা বাধ্য হয়েই বেশি দামে ক্রয় করতে হচ্ছে শীতের গরম পোশাক।

রোববার (৮ জানুয়ারি) রাজধানীর সদরঘাট, রায়সাহেব বাজার, লক্ষ্মীবাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এসব চিত্র। দোকানগুলোতে বেশি বিক্রি হচ্ছে শিশু ও বয়স্কদের শীতের পোশাক। এছাড়াও মাথার টুপি, পায়ের মোজা, হাত মোজা, মাফলার, সোয়েটার, ফুলহাতা গেঞ্জির চাহিদাও বেড়েছে।

এদিকে ফুটপাতে ভিড় করা ক্রেতারা বলছেন, শীতের শুরুতে ভারী ও গরম পোশাকের প্রয়োজন অতটা পড়েনি। তবে গত কয়েকদিন ধরে শীতের তীব্রতা বেশি হওয়ায় আগের পোশাকগুলো দিয়ে আর কুলোচ্ছে না। তাই অনেকটা বাধ্য হয়েই শীতের পোশাক ক্রয় করতে হচ্ছে। আর ক্রেতাদের এ চাহিদাকে পুঁজি করেই বিক্রেতারা বেশি দাম হাঁকাচ্ছেন।

বাংলাবাজারের একটি প্রেসে কাজ করেন রবিউল মিয়া। তিনি ঢাকা পোস্টকে বলেন, সামান্য বেতন হওয়ায় শপিংমল কিংবা দোকানগুলো থেকে শীতের পোশাক ক্রয় করা হয় না বললেই চলে। তাই একপ্রকার বাধ্য হয়ে ফুটপাত থেকেই ক্রয় করতে হয়। তবে ফুটপাতের দোকানগুলোতে আগের থেকে অনেক বেশি দামে শীতের গরম পোশাক বিক্রি হচ্ছে।

আরেক ক্রেতা শাহানা আক্তার বলেন, আমি সদরঘাটে একটি দোকানে কাজ করি। সেখানে যে বেতনে পাই তাতে সংসার চালাতেই হিমশিম খেতে হয়। তাই বেশি দামে বড় দোকান থেকে শীতের পোশাক কিনতে পারি না। তাই ফুটপাতেই ভরসা।

পোশাকের দাম বৃদ্ধি পাওয়ার বিষয়টি স্বীকার করে ফুটপাতের একাধিক ব্যবসায়ীরা জানান, কয়েক দিনের ঠান্ডার জেরে গরম পোশাকের দাম বেড়েছে। খলিল নামে এক বিক্রেতা ঢাকা পোস্টকে বলেন, শীত বেড়ে যাওয়ায় ক্রেতাদের সংখ্যা বেশি হচ্ছে। চার-পাঁচ দিনে যে পরিমাণ পোশাক বিক্রি হয়েছে, তা গত এক মাসেও হয়নি। তাই দামও সামান্য বেড়েছে। তবে দাম সাধ্যের মধ্যেই আছে। গরিব মানুষ সহজেই ক্রয় করতে পারছেন।

এমএল/এফকে