বাংলাদেশ রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের সার্ভার হ্যাক করে জাল জন্মনিবন্ধন তৈরির অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেররিজম ইউনিট। বুধবার (২৫ জানুয়ারি) তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার হওয়া অভিযুক্তরা হলেন, মনি দেবী (৩৫) ও মো. রাকিব হোসেন ওরফে হিমেল (২৭)। এ সময় দুটি সিপিইউ, দুটি মনিটর, দুটি প্রিন্টার ও একটি মোবাইল জব্দ করা হয়।

বৃহস্পতিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেন সিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিন।

তিনি জানান, ২৫ জানুয়ারি বিকেলে মনি দেবী নামে এক নারী চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে এসে তার জন্মনিবন্ধন সনদের মূল কপি চান। এ সময় অনলাইনে যাচাই করে দেখা যায় তার সনদটি সার্ভারে অবৈধভাবে অজ্ঞাতনামা ব্যক্তি দ্বারা আপলোড করা ৪০৯টির একটি। জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি আবেদনটি ইপিজেড থানা এলাকার একটি কম্পিউটার দোকানদারের মাধ্যমে করেন।

পরবর্তীতে ওয়ার্ড কার্যালয়ের জন্মনিবন্ধন সহকারী মো. রহিম উল্ল্যাহ বিষয়টি কাউন্টার টেররিজম ইউনিটকে অবহিত করেন। ইউনিটটির কর্মকর্তারা এসে মনি দেবীকে হেফাজতে নেন। তার দেওয়া তথ্যের ভিত্তিতে ইপিজেড থানা এলাকা থেকে কম্পিউটার দোকানদার মো. রাকিব হোসেন ওরফে হিমেলকে গ্রেপ্তার করা হয়।

আসিফ মহিউদ্দিন বলেন, অভিযুক্ত রাকিবের বিরুদ্ধে জন্মনিবন্ধন জালিয়াতির একটি মামলা বিচারাধীন আছে। গ্রেপ্তার দুজনের বিরুদ্ধে পাহাড়তলী থানায় মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় জড়িত অন্যান্যদের গ্রেপ্তারে অভিযান পরিচালনা করা হয়েছে।

এমআর/এসকেডি