চট্টগ্রাম নগরের আকবর শাহ থানা এলাকায় অভিযান পরিচালনা করে পাহাড় কাটার দায়ে মো. শাহজাহান (৪০) নামে এক যুবককে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে থানার বেলতলীঘোনা এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

নগরের কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের নেতৃত্বে এ অভিযান পরিচালনা হয়।

জেলা প্রশাসন জানায়, রেকর্ড পর্যালোচনায় দেখা যায় পাহাড়টি প্রায় ১১ একর জায়গায় অগ্রণী ব্যাংক অফিসার্স কো-অপারেটিভ হাউজিং সোসাইটির নামে চট্টগ্রাম মহানগরের আকবর শাহ এলাকার লটনয় পাহাড়তলি মৌজায় অবস্থিত। দুপুরে সেখানে অভিযানে পাহাড় কাটার সময় শাহজাহান নামে একজনকে এক্সকেভেটরসহ হাতেনাতে পাওয়া যায়। পরে তাকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, সরেজমিনে দেখা যায় আকবরশাহ এলাকার বেলতলীঘোনায় রাস্তা করার জন্য ব্যাপকভাবে পাহাড় কাটা হয়েছে। অভিযানে কারাদণ্ডের পাশাপাশি একটি এক্সকেভেটর জব্দ করা হয়।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ইতোমধ্যেই আমরা পাহাড় কাটার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযান পরিচালনা করেছি। পাহাড় কাটার দায়ে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক নিয়মিত মামলার ব্যবস্থাসহ মোবাইল কোর্টে পরিবেশ আইনে জেল-জরিমানা করা হয়েছে। পাহাড় কাটার বিষয়ে আমি জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছি।

এমআর/এসকেডি