জনকণ্ঠ ভবনের সামনে পুলিশ

পদোন্নতি, বেতন বৃদ্ধি ও অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়নের দাবিতে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) পক্ষ থেকে কয়েক দফা চিঠি দেওয়া হলেও তা তোয়াক্কা করেনি দৈনিক জনকণ্ঠ কর্তৃপক্ষ। উল্টো শতাধিক কর্মীকে মেইল পাঠিয়ে চাকরিচ্যুতির বার্তা দেয়। এতে প্রতিষ্ঠানটির কর্মীদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। ফলে জনকণ্ঠ ভবন ঘিরে রেখেছে পুলিশ।

সোমবার (১৫ মার্চ) সকাল থেকে অসন্তুষ্টি প্রকাশ করা কর্মীদের অফিসে ঢুকতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। অন্যদিকে, ঢাকা সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে বলা হয়েছে, পূর্ব ঘোষণা অনুযায়ী কর্মী অসন্তোষের নিরসন এবং অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়নসহ অন্যান্য দাবি-দাওয়া বাস্তবায়ন করা না হলে আজ বিকেল ৪টায় জনকণ্ঠ ভবনের সামনে সমাবেশ করা হবে।

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে ডিইউজের জনকণ্ঠ ইউনিট চিফ রাজন ভট্টাচার্য বলেন, দৈনিক জনকণ্ঠে গণছাঁটাইয়ের কারণে কর্মীদের মাঝে অসন্তোষ শুরু হয়েছে। ৬০ শতাংশ কর্মীকে অষ্টম ওয়েজবোর্ডভুক্ত করা হয়নি।

তিনি বলেন, যারা অষ্টম ওয়েজবোর্ডভুক্ত হয়েছেন, তারা দীর্ঘদিন ধরে ইনক্রিমেন্ট (বেতন বৃদ্ধি) ও প্রমোশন পাচ্ছেন না। এ নিয়ে প্রতিষ্ঠানটির কর্মীদের পক্ষ থেকে বিভিন্ন সময়ে দাবি তোলা হয়েছে। পাশাপাশি ঢাকা সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে কয়েক দফায় চিঠি দিয়ে অষ্টম ওয়েজবোর্ড পুরোপুরি বাস্তবায়নসহ ইনক্রিমেন্ট ও প্রমোশনসহ অন্যান্য দাবি-দাওয়া বাস্তবায়নে অনুরোধ করা হয়েছিল।

রাজন ভট্টাচার্য বলেন, কিন্তু মালিকপক্ষ তা বাস্তবায়ন না করে উল্টো গণছাঁটাই শুরু করেছে। ইতোমধ্যে শতাধিক কর্মীকে মেইলে টার্মিনেশন লেটার (অব্যাহতিপত্র) পাঠানো হয়েছে। যা একেবারে অন্যায্য, অযৌক্তিক এবং অন্যায়। এর মধ্যে আজকে সকাল থেকে কোনো কর্মীকে জণকণ্ঠ ভবনে ঢুকতে দেওয়া হচ্ছে না। পাশাপাশি ভেতরে বহিরাগতদের দেখা গেছে, বাইরে মোতায়েন করা হয়েছে পুলিশ।

তিনি আরও বলেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী আজকের মধ্যে কর্মী অসন্তুষ্টির সুরাহা না হলে আজ বিকেল ৪টা থেকে জনকণ্ঠ ভবনের সামনে সমাবেশ করা হবে। দাবি আদায়ে কর্মীদের পাশে রয়েছে সাংবাদিক ইউনিয়ন।

এ বিষয়ে একাধিকবার যোগাযোগ করেও জনকণ্ঠের সম্পাদক কিংবা মালিকপক্ষের বক্তব্য পাওয়া যায়নি।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) হারুন অর রশীদ ঢাকা পোস্ট-কে বলেন, কোনো ধরনের অপ্রীতিকর কিছু যেন না ঘটে, সেজন্য জনকণ্ঠ ভবনের সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে।

জেইউ/এফআর/এমএমজে