চাকতাই-খাতুনগঞ্জসহ চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা দূর করতে সিটি করপোরেশন, সিডিএ, চিটাগাং চেম্বারসহ সংশ্লিষ্ট সব সংস্থাকে একসঙ্গে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।
  
সোমবার (১৫ মার্চ) চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও পরিকল্পনা কমিশনের ন্যাশনাল রেসিলিয়ন্স প্রােগ্রাম (এনআরপি)’র যৌথ উদ্যোগে এবং ইউএনডিপি’র সহযােগিতায় দেশের ঐতিহাসিক পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জ ও পার্শ্ববর্তী এলাকায় বিগত কয়েক বছর ধরে সৃষ্ট জলাবদ্ধতার কারণ, অর্থনৈতিক প্রভাব ও প্রতিকার বিষয়ক গবেষণা 'স্টাডি অন ইকনোমিক ইমপ্যাক্ট অব ওয়াটারলগিং অন লোকাল ট্রেডঃ দ্যা কেইস অব খাতুনগঞ্জ, চট্টগ্রাম' শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হয়।  

এ সময় মেয়র সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্য সমন্বয়ের মাধ্যমে চাকতাই-বদরখালীসহ বিভিন খাল দখলমুক্ত করা, পলিথিনের ব্যবহার বন্ধ করা, ময়লা আবর্জনা/বর্জ্য ফেলে খাল ভরাট প্রতিরােধ করা এবং কর্ণফুলী নদীর ড্রেজিং কাজ নিয়মিত তদারকি করার ওপর গুরুত্বারোপ করেন। 

তিনি চট্টগ্রাম শহরের স্বকীয় বৈশিষ্ট্য নিয়ে বহির্বিশ্বে পরিচিতির লক্ষ্যে একটি লোগো তৈরির ঘােষণা দেন। মেয়র বলেন, চাকতাই-খাতুনগঞ্জ এলাকায় কমিউনিটি হল নির্মাণ, ট্রাক চালকের বিশ্রামের জন্য ডরমিটরি, সাধারণ শ্রমিকদের জন্য গণশৌচাগার ও ট্রাক টার্মিনাল নির্মাণ করা যেতে পারে। 

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, শত শত বছর ধরে চাকতাই খালের মাধ্যমে নৌ-পথে বাণিজ্য পরিচালনায় খাতুনগঞ্জ-কােরবানীগঞ্জ-চাকতাই এলাকার গৌরবময় ইতিহাস রয়েছে। ৯১ সালের ভয়াবহ ঘূর্ণিঝড়ের পর ক্রমান্বয়ে জােয়ারের পানি বাড়া ও অতিবৃষ্টির ফলে এই এলাকায় জলাবদ্ধতার সষ্টি হচ্ছে। এর সঙ্গে খাল, নালা-নর্দমা ভরাটের ফলে বিভিন্ন গুদাম ও ব্যবসা প্রতিষ্ঠান জলমগ্ন হয়ে ব্যবসায়ীদের কােটি কােটি টাকা ক্ষতি হচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণের উপায় উদ্ভাবনে পরিকল্পনা কমিশনের এনআরপি প্রকল্প ও ইউএনডিপির উদ্যাগে পরিচালিত এই সমীক্ষার চূড়ান্ত রিপোর্ট অনুযায়ী মন্ত্রণালয় থেকে প্রকল্প গ্রহণ করে একনেকে পাস করার মাধ্যম তা বাস্তবায়ন করা হবে বলে তিনি প্রত্যাশা করেন।  

বিশেষ অতিথি পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগের প্রধান খন্দকার আহসান হাসান বলেন, 'দেশে বেসরকারি বিনিয়োগ সরকারি বিনিয়োগের তিনগুণ যা অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও উন্নয়ন ত্বরান্বিত করে থাকে। সক্ষমতা বাড়ানোর লক্ষ্য নেওয়া এই কারিগরি প্রকল্প বেসরকারি বিনিয়ােগ সহায়ক হবে। তিনি বিশেষজ্ঞদের রিপার্টের চূড়ান্ত উপসংহারে স্বল্প, মধ্য ও দীর্ঘময়াদি করণীয় সম্পর্কে বিস্তারিত তুলে ধরার অনুরোধ করেন। 

অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, চট্টগ্রাম উনয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী আহমদ মাঈনুদ্দিন (ইমন), খাতুনগঞ্জ ট্রেড চেম্বারর সাবেক পরিচালক মাহফুজুল হক শাহসহ খাতুনগঞ্জ চাক্তাই ও চেম্বারের নেতারা উপস্থিত ছিলেন।

কেএম/জেডএস