ছদ্মবেশে ট্রেড লাইসেন্স নবায়ন করতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মহাখালী অফিসে গিয়ে দালালের খপ্পরে পড়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম।

ডিএনসিসি’র কর্মকর্তার কক্ষে বসেই দুদক টিমের কাছে লাইসেন্স নবায়ন কাজের জন্য নির্ধারিত ফির অতিরিক্ত ৬ হাজার টাকা দাবি করে একাধিক দালাল।

দুদকের হটলাইন-১০৬ এ আসা সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে সোমবার (৬ মার্চ) সংস্থাটির এনফোর্সমেন্ট টিম উত্তর সিটি করপোরেশনের মহাখালী অঞ্চল-৩ কার্যালয়ে গিয়ে এমন অনাকাক্ষিত ঘটনার মুখোমুখি হয়। 

দুদকের উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে নতুন ট্রেড লাইসেন্স কিংবা নবায়নের কাজে দালালের মাধ্যমে সেবা দেওয়া ও ঘুষ দাবির অভিযোগের পরিপ্রেক্ষিতে আজ অভিযান পরিচালিত হয়েছে। এনফোর্সমেন্ট টিম অভিযানে গিয়ে দালালের সরব উপস্থিতি পেয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা ও দালালদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য টিম কমিশনের প্রতিবেদন উপস্থাপন করবে। পরে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

দুদক সূত্রে আরও জানা যায়, এনফোর্সমেন্ট টিম প্রথমে সেবাগ্রহীতার ছদ্মবেশে ট্রেড লাইসেন্স নবায়নের জন্য মহখালীর অফিসের নিচতলায় অবস্থিত সুপারভাইজারদের কক্ষে সেবা গ্রহণের পদ্ধতি জানতে চাইলে সে কক্ষেই অবস্থানকারী কয়েকজন দালালের সঙ্গে কথা বলতে বলার নির্দেশনা দেয়। এসময় দালালরা লাইসেন্স নবায়ন কাজের জন্য নির্ধারিত ফির অতিরিক্ত ৬ হাজার টাকা দাবি করে। নির্দিষ্ট সময়ের আগেই কাজ করে দেবে বলে জানায়।

পরে সিটি করপোরেশনের অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার কাছে দালালদের দৌরাত্ম্য ও সেবাপ্রার্থীদের ভোগান্তির বিষয়টি অবহিত করে এনফোর্সমেন্ট টিম। একইসঙ্গে অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করে বলে জানায়।

আরএম/জেডএস