রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজারের ক্যাফে কুইন নামে (১৮০/১) ভবনে বিস্ফোরণের ঘটনায় নিহতদের মরদেহ হস্তান্তর কার্যক্রম শুরু হয়েছে। পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের মরদেহ হস্তান্তর করা হচ্ছে।

মঙ্গলবার (৭ মার্চ) রাত সাড়ে ১১টায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে স্বজনদের কাছে রাহাত (১৮) নামে একজনের মরদেহ হস্তান্তর করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ঢাকা একেএম হেদায়েতুল ইসলাম।

জানা গেছে, আবেদনের পরিপ্রেক্ষিতে ১৬ জনের মরদেহ হস্তান্তরের অনুমতি দিয়েছে ঢাকা জেলা প্রশাসন। 

এদিকে, নিহতদের পরিবারকে তাৎক্ষণিকভাবে ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দিচ্ছে ঢাকা জেলা প্রশাসন। 

এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। আর্থিক সহায়তা, চিকিৎসা সহায়তা, খাদ্য সহায়তা থেকে শুরু করে স্বজনদেরও সব ধরনের সহায়তা দেওয়া হবে।

তিনি বলেন, বুথ থেকে নিহতদের তাৎক্ষণিক ৫০ হাজার, গুরুতর আহতদের ২৫ হাজার, সামান্য আহতদের ১৫ হাজার আর্থিক সহায়তা দেওয়া হবে।

প্রসঙ্গত, গুলিস্তান বিআরটিসি বাসস্ট্যান্ড কাউন্টারের পাশে একটি ভবনে বিস্ফোরণে ১৮ জন নিহত হয়েছেন। আজ (মঙ্গলবার) রাতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল থেকে ঢাকা পোস্টের প্রতিবেদক এ তথ্য নিশ্চিত করেছেন।

বিস্ফোরণে নিহতরা হলেন- মো. সুমন (২১), ইসহাক মৃধা (৩৫), মুনসুর হোসেন (৪০), মো. ইসমাইল (৪২), আল আমিন (২৩), রাহাত (১৮), মমিনুল ইসলাম (৩৮), নদী বেগম (৩৬), মাঈন উদ্দিন (৫০), নাজমুল হোসেন (২৫), ওবায়দুল হাসান বাবুল (৫৫), আবু জাফর সিদ্দিক (৩৪), আকুতি বেগম (৭০), মো. ইদ্রিস (৬০), নুরুল ইসলাম ভূইয়া (৫৫), হৃদয় (২০), সম্রাট ও সিয়াম (১৮)।

এসএএ/এমএইচএন/কেএ