পোশাক শিল্পে নিয়োজিত শ্রমিকদের সামাজিক সুরক্ষা নিশ্চিতের দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা।

মঙ্গলবার (২১ মার্চ) কারওয়ান বাজারে ডেইলি স্টার সেন্টারের আজিমুর রহমান কনফারেন্স হলে ‌‘তৈরি পোশাক শিল্প শ্রমিকদের সামাজিক সুরক্ষা : ট্রেড ইউনিয়নের অবস্থানপত্র উপস্থাপন এবং ভবিষ্যৎ করণীয় নির্ধারণ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এ দাবি জানান।

বক্তারা বলেন, আমাদের মৌলিক নীতি এবং আন্তর্জাতিক সনদে শ্রমিকের সুরক্ষার বিষয়টি সুস্পষ্ট থাকলেও শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষার এখনো নিশ্চিত নয়। কেন্দ্রীয় ডাটাবেস না থাকায় গার্মেন্টস শিল্পের মোট শ্রমিকের সংখ্যার বিষয়টি এখনো নির্দিষ্ট নয়, ফলে সামাজিক সুরক্ষা নিশ্চিত করাও একটি চ্যালেঞ্জ। সামাজিক সুরক্ষা শ্রমিকের অধিকার, এটা কোন দয়ার ব্যাপার নয়।

তারা আরও বলেন, অর্থ প্রাপ্তির দীর্ঘসূত্রিতার কারণে শ্রমিক কল্যাণ তহবিল ও কেন্দ্রীয় তহবিলের সুবিধা শ্রমিক পাচ্ছে না এবং তহবিলের সঠিক ব্যবহার হচ্ছে না। সামাজিক সুরক্ষার যে কর্মকৌশল তৈরি করা হয়েছে সেখানে শ্রমিক সংগঠন এর অংশগ্রহণ (শ্রমিকের প্রতিনিধি রাখা) নিশ্চিত করা জরুরি। সার্বজনীন পেনশন স্কিমের যথাযথ ব্যবহার এবং গার্মেন্টস শ্রমিকদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। এছাড়া আইএলও কনভেনশন-১০২ রেটিফিকেশনের জন্য একসঙ্গে কাজ করতে হবে সবাইকে।

বিলসের উপদেষ্টা পরিষদের সদস্য শাহ মো. আবু জাফরের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিলসের মহাসচিব নজরুল ইসলাম খান, শ্রম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন্নাহার ভূঁইয়া, শ্রমিক কল্যাণ তহবিল ও কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়কারী আব্দুল কাদের হাওলাদার প্রমুখ।

এএসএস/এসকেডি