বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) তথ্যের আধুনিকায়নে জোর দিচ্ছে। নিজেদের সক্ষমতা বাড়ানোর পাশাপাশি প্রতিনিয়তই নতুন নতুন পরিসংখ্যান করছে বিবিএস। দুর্যোগে ক্ষয়ক্ষতির সঠিক তথ্য প্রকাশ করার উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন জানান, বিবিএস নতুন নতুন বিষয়ে পরিসংখ্যান প্রণয়ন করছে। স্টেকহোল্ডারদের মতামতসহ বৈজ্ঞানিক পদ্ধতিতে পরিসংখ্যান প্রণয়ন করার চেষ্টা করছে তারা। পরিবেশগত ফ্রেমওয়ার্কের ওপর ভিত্তি করেই ‘পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ পরিসংখ্যান শক্তিশালীকরণ (ইসিডিএস) প্রকল্প’ হাতে নেওয়া হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে পরিবেশ, জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক সম্পদ, জীববৈচিত্র, দুর্যোগ ও দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত পরিসংখ্যান প্রণয়ন করা সম্ভব হচ্ছে।

শাহনাজ আরেফিন বলেন, বিশ্বের প্রথম দেশ হিসেবে বাংলাদেশ ২০০৯ সালে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান (বিসিসিএসএপি) প্রণয়ন করে। এই পরিকল্পনায় জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য দেশের সামর্থ ও প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এটি তারই অংশ।

মঙ্গলবার  ‘আর্থসামাজিক, জনমিতিক ও পরিবেশগত তথ্যের সাথে ভূ-স্থানিক (জিআইএস) তথ্য সমন্বিত করে ওয়েব অ্যাপ্লিকেশন’ চূড়ান্তকরণ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ইসিডিএস প্রকল্পের আওতায় সিইজিআইএসের সহায়তায় এ কর্মশালার আয়োজন করা হয়। ইসিডিএস প্রকল্পের আওতায় বিবিএস প্রথমবারের মতো সিজিআইএস কারিগরি সহযোগিতায় ‘আর্থ-সামাজিক, জনমিতিক ও পরিবেশগত পরিসংখ্যানিক’ তথ্যের সঙ্গে ভূ-স্থানিক (জিআইএস) তথ্য সমন্বিত করে মোবাইল রেসপন্সিভ ওয়েব অ্যাপলিকেশন প্রস্তুত করেছে। এ ওয়েব অ্যাপলিকেশন ডাটা রিপোজিটরি হিসেবে আইনগতভাবে বিবিএস এসডিজি’র পরিবেশ ও জলবায়ু বিষয়ক ইন্ডিকেটরে তথ্য-উপাত্ত সরবরাহ করতে সক্ষম হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব ফারুক আহম্মেদ বলেন, পরিবেশগত টেকসই উন্নয়নকে বিবেচনায় নিয়েছে সরকার। নতুন নতুন অর্থনৈতিক অঞ্চল ও শিল্প-প্রতিষ্ঠান স্থাপনে প্রতিবেশ ও পরিবেশসম্মত বিধি ব্যবস্থা প্রতিপালনের দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে। এসব নজরদারিতে জিআইএস ভিত্তিক তথ্য প্রযুক্তি সেবা অত্যন্ত প্রয়োজন।

বিবিএসের ইসিডিএস প্রকল্পের মাধ্যমে সকল কার্যক্রম মাঠ পর্যায়ে সম্পূর্ণ ডিজিটাল (ই-সিস্টেম) পদ্ধতিতে বাস্তবায়ন করছে। বিবিএস বাংলাদেশে প্রথমবারের মতো ‘আর্থসামাজিক, জনমিতিক ও পরিবেশগত তথ্যের সাথে ভূ-স্থানিক (জিআইএস) তথ্য সমন্বিত করে ওয়েব অ্যাপ্লিকেশন’ প্রণয়ন করার উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশে এককভাবে এ ধরনের কোনো জিআইএস ডাটাবেইজ নেই। কার্যক্রমটি বাস্তবায়ন করা হলে সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন ও মূল্যায়নে সহায়ক হিসেবে বিবেচনা করতে পারবেন।

বিবিএসের মহাপরিচালক মো. মতিয়ার রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল হাসান। ইসিডিএস প্রকল্পের ওয়েব অ্যাপ্লিকেশন সম্পর্কে উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. রফিকুল ইসলাম। ওয়েব অ্যাপ্লিকেশন প্রস্তুতের ওয়েব অ্যান্ড মোবাইল অ্যাপ্লিকেশনসহ প্রাকটিক্যাল ডেমোনেস্ট্রেশন প্রদান করেন সিইজিআইএসের প্রিন্সিপাল স্পেশালিস্ট মো. মোস্তাফিজুর রহমান আরেকটি প্রবন্ধ উপস্থাপন করেন।

এসআর/এনএফ