ফাইল ছবি

সংযম ও সাধনার পবিত্র রমজান মাস শুরু হয়েছে আজ। দিনভর সিয়াম সাধনা শেষে ইফতারের মাধ্যমে প্রথম রোজা পালন করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। তবে গ্যাস সংকটের কারণে রাজধানীর অনেক এলাকাতেই জ্বলেনি চুলা। ফলে তৈরি করা যায়নি ইফতার সামগ্রী। ফলে বাধ্য হয়ে অনেককেই বাইরে থেকে ইফতার সামগ্রী কিনে খেতে হয়েছে।

শুক্রবার (২৪ মার্চ) ছুটির দিনে গ্যাস সংকটে ছিলেন রাজধানীর নিউমার্কেট, ডেমরা ও আজিমপুর এলাকার বাসিন্দারা। সকাল থেকেই গ্যাসের সংকট থাকায় বিকেলে ইফতার সামগ্রী তৈরি করতে পারেনি এসব এলাকার অনেক পরিবার। 

আরও পড়ুন>>অলিগলির ইফতারে স্বস্তি

নিউমার্কেট এলাকার বাসিন্দা গৃহিণী শাহনাজ বেগম বলেন, রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত গ্যাস ছিল। এরপরেই গ্যাস সরবরাহ কমে যায়। মিনিমাম রান্না করার মতো গ্যাস পাওয়া যায়নি। তাই আজ বাইরে থেকে ইফতার সামগ্রী কিনে আনতে হয়েছে।

পার্শ্ববর্তী আজিমপুর এলাকার বাসিন্দা পারভীন আক্তার বলেন, আজ সকাল থেকেই গ্যাস ছিল না। তাই রান্নাবান্নাও করা যাচ্ছিল না। যখন দেখলাম বিকেলেও গ্যাস নেই, তখন দোকান থেকে ইফতার সামগ্রী কিনে আনতে হলো।

আরও পড়ুন>>রমজানের প্রথম দিনেই জমজমাট ‘চকের ইফতার বাজার’

ডেমরা এলাকার বাসিন্দা সাদিয়া আক্তার বলেন, গ্যাস সংকটে রমজানের প্রথম দিনটিতে মনের মতো ইফতার বানাতে পারলাম না। সামনেও যদি এমন গ্যাস সংকট থাকে তাহলে তো বাইরে থেকে ইফতার সামগ্রী কেনা ছাড়া উপায় থাকবে না। কারণ সবার বাসায় তো এলপিজি গ্যাস থাকে না।

এ প্রসঙ্গে তিতাস গ্যাসের পরিচালক (অপারেশন) সেলিম মিয়া বলেন, আজ চাহিদার তুলনায় সরবরাহ কিছুটা কম ছিল। প্রথম রমজানে গ্যাসের চাহিদা বেশি থাকায় বিভিন্ন স্থানে সরবরাহে কিছুটা ঘাটতি হয়েছে। গ্যাস সংকটের বিষয়ে আমরা অবগত রয়েছি। রমজান মাসে যেন গ্যাস সংকট না হয়, সে বিষয়ে দ্রুতই পদক্ষেপ নেওয়া হবে।

ওএফএ/কেএ