অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রধান) এ কে এম হাফিজ আক্তার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার (২৫ মার্চ) কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের এসপি (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) ড. মো. এমদাদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বুধবার (২৪ মার্চ) অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তারের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে তিনি করোনা পরীক্ষা করান। তার অন্য কোনো শারীরিক সমস্যা নেই। তিনি বাসায় চিকিৎসা নিচ্ছেন। আশা করি দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

গত ১৭ সেপ্টেম্বর ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব নেন এ কে এম হাফিজ আক্তার। তিনি এর আগে রাজশাহী রেঞ্জের ডিআইজির দায়িত্বপালন করেন। এরপর তাকে ডিএমপির অতিরিক্ত কমিশনার হিসেবে বদলি করা হয়।

এ কে এম হাফিজ আক্তার আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ থেকে বিএসসি এবং একই বিশ্ববিদ্যালয় থেকে এমএস ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৮ সালে ১৭তম বিসিএসে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তিনি সহকারী পুলিশ কমিশনার হিসেবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে কর্মরত ছিলেন। সার্কেল এএসপি হিসেবে তিনি চট্টগ্রাম জেলা পুলিশের পটিয়া সার্কেলে কর্মরত ছিলেন। অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে তিনি চট্টগ্রাম জেলা পুলিশে কর্মরত ছিলেন। পুলিশ সুপার (প্রশাসন) হিসেবে পুলিশ একাডেমি সারদায় কর্মরত ছিলেন। ডেপুটি পুলিশ কমিশনার হিসেবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রান্সপোর্ট বিভাগ, গুলশান বিভাগ, চ্যান্সেরি বিভাগ ও উত্তরা বিভাগে দায়িত্ব পালন করেন। পুলিশ সুপার হিসেবে তিনি টাঙ্গাইল ও চট্টগ্রাম জেলার দায়িত্ব পালন করেন। ২০০৬-২০০৭ সালে তিনি কসোভো জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেন। পুলিশ বিভাগে কাজের স্বীকৃতি হিসেবে তিনি বিপিএম সেবা ও আইজিপি ব্যাজ পদক লাভ করেন। তিনি এক ছেলে ও এক মেয়ের জনক।

এমএসি/এআর/এইচকে