ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্পবিপ্লবের মহাসড়ক হচ্ছে ডিজিটাল সংযোগ। বাংলাদেশ এখন সেই ডিজিটাল সড়কে রয়েছে। সামনের দিনে বাংলাদেশ আরও অনেক বেশি অগ্রগতি অর্জন করবে। কেননা আমাদের তরুণ প্রজন্ম অনেক মেধাবী ও সৃজনশীল।

বুধবার (৩১ মার্চ) স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলোচনা সভা, রক্তদান কর্মসূচি ও মুজিববর্ষ স্মরণিকা ‘হৃদয়ে বঙ্গবন্ধু’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, স্বাধীনতার ৫০ বছরের মধ্যে ২৯টি বছর পরাজিত শক্তির দোসররা এদেশকে পাকিস্তানি ধারায় ফিরিয়ে নিতে চেষ্টা করেছে। পরাজিত শত্রুর গাড়িতে বাংলাদেশের পতাকা উড়েছে। জাতি হিসেবে এটি লজ্জার।

একাত্তরের পরাজিত শত্রুরা দিনে দিনে আরও শক্তিশালী হয়ে পরাজয়ের প্রতিশোধ নিচ্ছে মন্তব্য করে তিনি বলেন, আমাদের বুঝতে হবে একাত্তরের যুদ্ধ এখনো শেষ হয়নি। বঙ্গবন্ধুর নীতি ও আদর্শ নতুন প্রজন্মের কাছে সঠিকভাবে উপস্থাপন করা বঙ্গবন্ধুর প্রতিটি সৈনিকের কর্তব্য হওয়া উচিত।

মোস্তাফা জব্বার বলেন, ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বৈশ্বিক মহামারিতে স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসা-বাণিজ্য, অফিস ও কল-কারখানা চালুসহ স্বাভাবিক জীবনধারা সচল রেখেছে। অনেক উন্নত দেশের জিডিপি প্রবৃদ্ধি যেখানে ঋণাত্মক সেখানে বাংলাদেশের প্রবৃদ্ধি ৫ দশমিক ২ শতাংশ। এটা অভাবনীয় সাফল্য।

তিনি বলেন, করোনাকালেও প্রমাণিত হলো আমরা বীরের জাতি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বের কারণে উন্নয়নের ধারাবাহিকতায় বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে।

তিনি আরও বলেন, বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ স্থাপন, আইটিইউ ও ইউপিইউ এর সদস্যপদ অর্জন ও টিঅ্যান্ডটি বোর্ড গঠন এবং প্রাথমিক শিক্ষা জাতীয়করণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু ডিজিটাল বাংলাদেশের বীজ বপন করে গেছেন। সামনের দিনগুলোতে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা আরও বেগবান করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

অনুষ্ঠানে বক্তারা স্বাধীনতার ৫০ বছরের বাংলাদেশের অর্জনের নানা দিক নিয়ে আলোকপাত করেন। তারা বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার মধ্য দিয়ে স্বাধীনতাকে অর্থবহ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে সোনার বাংলা প্রতিষ্ঠা করতে প্রকৌশলী সমাজকে ভূমিকা রাখতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ টেলিটক বাংলাদেশ লিমিটেড শাখার সভাপতি রওনক আহসান। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, টেলিটক এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সাহাব উদ্দিন, আইইবি’র সভাপতি প্রকৌশলী নুরুল হুদা, ভাইস প্রেসিডেন্ট মো. নুরুজ্জামান ও প্রকৌশলী মঞ্জুর মোর্শেদ ও সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শিবলু।

একে/আরএইচ