হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মায়ের ফেলে যাওয়া শিশুর দায়িত্ব নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ভিক্টিম সাপোর্ট সেন্টার। শুক্রবার (২ এপ্রিল) বিকেলে আনুষ্ঠানিকভাবে মেয়ে শিশুটিকে ভিক্টিম সাপোর্ট সেন্টারের কাছে বুঝিয়ে দেয় বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।

এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর হোসেন শিমুল ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ভিক্টিম সাপোর্ট সেন্টার মেয়েটির রক্ষণাবেক্ষণ করবে। আইনি প্রক্রিয়ার মাধ্যমে শিশুটিকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করবে।

এর আগে শুক্রবার (২ এপ্রিল) সকাল ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যারাইভাল (আগমনী) টার্মিনালে শিশুটিকে রেখে পালায় তার মা। তাকে এপিবিএনের এক সদস্য উদ্ধার করেন।

আলমগীর শিমুল জানান, কান্না করা অবস্থায় শিশুটিকে উদ্ধার করা হয়। পরে এপিবিএন মেস থেকে দুধ এনে তাকে খাওয়ানো হয়েছে। আমরা তার মায়ের খোঁজ করছি।

ঘটনার বর্ণনা দিয়ে তিনি বলেন, ওই নারী দিবাগত রাত ২টায় সৌদি আরব থেকে ঢাকায় আসেন। ফ্লাইট অবতরণের পর তিনি ৫ নম্বর লাগেজ বেল্টের সামনে শিশুটিকে নিয়ে অবস্থান করেন। বাড়ি ফেরার জন্য রাতে গাড়ি পাবেন না, তাই সকাল পর্যন্ত সেখানেই অপেক্ষা করেন। সকাল ৮টার দিকে হঠাৎ শিশুটিকে কান্না করা অবস্থায় রেখে তিনি লাগেজ নিয়ে পালিয়ে যান।

ওই নারীর সঙ্গে একই ফ্লাইটে আসা একজন এপিবিএনকে জানান, শিশুটির মা সৌদি আরবে কাজের জন্য গিয়েছিল। সেখানে এক ব্যক্তির সঙ্গে তার বিয়ে হয়। তাদের ঘরে এই সন্তানের জন্ম। তবে দেশে ফেরার আগেই তাদের ডিভোর্স হয়ে যায়। সন্তানকে নিয়ে তিনি কোথায় যাবেন এই দ্বিধাদ্বন্দ্বে ছিলেন। প্লেনে কয়েকবার কান্নাকাটিও করেছেন।

উদ্ধারের সময় শিশুটি অনেক কান্না করছিল। এপিবিএনের কয়েকজন নারী অফিসার তার কান্না থামানোর চেষ্টা করেন। পরে মেস থেকে তার জন্য দুধ এনে তার কান্না থামানো হয়।

এআর/ওএফ