ঢাকাসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলে বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি। অপরদিকে দেশের পশ্চিমাঞ্চলে দাবদাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

শুক্রবার (২ এপ্রিল) রাতে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসের এ তথ্য বলা হয়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, উত্তরপূর্ব এলাকায় পাহাড়-পর্বত থাকায় জলীয়বাষ্প বাধাগ্রস্ত হয়ে মেঘ তৈরি করে। ফলে এসব এলাকায় এখন বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। অপরদিকে, পশ্চিমে কোনো পাহাড় না থাকায় বয়ে যেতে পারে দাবদাহ।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও কিশোরগঞ্জ অঞ্চল এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়োহাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে আবহাওয়া শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাঙ্গামাটি, যশোর, চুয়াডাঙ্গার বিভিন্ন অঞ্চলসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টার তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়েছে, দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনের আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

আজ ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার। সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৩৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে; ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল সৈয়দপুর; ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে একই এলাকায় অবস্থান করছিল। এটি বর্তমানে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এছাড়া লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। তবে নিম্নচাপটি বাংলাদেশের ওপর কোনো প্রভাব ফেলবে না।

একে/এফআর