করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। লকডাউনের সিদ্ধান্তে ভারতীয় ভিসা সেন্টার বন্ধ থাকবে কি না, সিদ্ধান্ত আসতে পারে রোববার।

শনিবার (৩ এপ্রিল) ভারতীয় হাইকমিশনের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে। ভারতীয় হাইকমিশনের এক কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, ‘শুক্র ও শনিবার ভারতীয় হাইকমিশন বন্ধ থাকে। রোববার আমাদের অফিস খুলবে। লকডাউনের সিদ্ধান্তে ভারতীয় ভিসা সেন্টার বন্ধ থাকবে কি না, রোববার সে বিষয়ে সিদ্ধান্ত জানা যাবে।’

ভারতীয় স্টেট ব্যাংকের ব্যবস্থাপনায় বাংলাদেশে ১৫টি ভারতীয় ভিসা আবেদনপত্র কেন্দ্র (আইভ্যাক) আছে। সেগুলো ঢাকা (যমুনা ফিউচার পার্ক), যশোর, খুলনা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও রংপুর, ঠাকুরগাঁও, সাতক্ষীরা, বগুড়া, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লায় অবস্থিত।

ঢাকার ভারতীয় ভিসা আবেদন সেন্টারের ওয়েবসাইট বলছে- বিজনেস, কনফারেন্স, কূটনৈতিক, চাকরি, জরুরি, এন্ট্রি, সাংবাদিক, মেডিকেল, মিশনারি, দুই মাসের মধ্যে পুনঃপ্রবেশ, গবেষণা, শিক্ষার্থী, পর্যটক ও ট্রানজিট ভিসা দিয়ে থাকে ভারত।

তবে গত বছরের মার্চে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বের সব দেশের নাগরিকদের কয়েকটি বিশেষ ক্যাটাগরির ভিসা স্থগিত করে ভারত সরকার। পরবর্তীতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা দেওয়া শুরু করে ভারত। তবে এখনও বাংলাদেশি নাগরিকদের জন্য পর্যটন ভিসা বন্ধ রেখেছে ভারত।

এনআই/এইচকে