বাংলাদেশে ইউনেস্কোর নবনিযুক্ত অফিস প্রধান ও প্রতিনিধি সুচান ভাইস পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ড. মোমেনের দপ্তরে পরিচয়পত্র পেশ করেন ইউনেস্কোর নবনিযুক্ত প্রতিনিধি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সম্প্রতি রিকশা ও রিকশা পেইন্টিংকে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যের পঞ্চম উপাদান হিসেবে ইউনেস্কোতে অন্তর্ভুক্ত করায় সংস্থাটির আন্তঃসরকারি কমিটি এবং ইউনেস্কো সচিবালয়কে ধন্যবাদ জানান ড. মোমেন। তিনি সুন্দরবনের অসামান্য সার্বজনীন মূল্য রক্ষায় বাংলাদেশের প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়ার জন্য এবং পরবর্তী স্টেট অব কনজারভেশন রিপোর্ট পেশ করার জন্য ছয় বছরের সময়সীমার অনুমতি দেওয়ার বিষয়েও ইউনেস্কোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মোমেন সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার শুরু করার জন্য সংস্থাটির সহায়তার প্রশংসা করেন। তিনি বর্তমান চেয়ারম্যান হিসেবে আন্তঃসরকারি ওশেনোগ্রাফিক কমিশন (আইওসি) আঞ্চলিক কমিটি ফর দ্য সেন্ট্রাল ইন্ডিয়ান ওশানের সঙ্গে আরও গভীরভাবে জড়িত থাকার জন্য বাংলাদেশের প্রতিশ্রুতির কথা তুলে ধরেন।

পরিচয়পত্র গ্রহণ করায় পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান ইউনেস্কোর নবনিযুক্ত প্রতিনিধি। সুচান বলেন, ইউনেস্কো সবসময় বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদারে বিশ্বাস করে।

প্রসঙ্গত, ঢাকায় নিযুক্ত ইউনেস্কোর নতুন প্রতিনিধি সুচান ভাইস অস্ট্রেলিয়ান নাগরিক। ঢাকায় দায়িত্ব পাবার আগে ব্যাংককে ইউনেস্কো আঞ্চলিক শিক্ষা অফিসে সামাজিক ও মানব বিজ্ঞান এশিয়া-প্যাসিফিকের আঞ্চলিক উপদেষ্টা ছিলেন সুচান।

এনআই/এমএ