রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলার আরমানিয়ান স্ট্রিটের হাজী মুসা ম্যানসনে আগুনের ঘটনায় চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর। আগামী ১০ কার্যদিবসে প্রতিবেদন জমা দেবে এই কমিটি।

ফায়ার সার্ভিসের সদর দফতরের উপ-পরিচালক (উন্নয়ন) নূর হাসানকে সভাপতি করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য তিন সদস্য হলেন ফায়ার সার্ভিসের জোন-১ এর উপ-সহকারী পরিচালক, ও সংশ্লিষ্ট ওয়ারহাউজের দুইজন পরিদর্শক।

শুক্রবার (২৩ এপ্রিল) দুপুরে তদন্ত কমিটি গঠিত হয়েছে বলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের সদর দফতরের উপ-পরিচালক (উন্নয়ন) নূর হাসান।

নূর হাসান বলেন, ইতিমধ্যে তদন্ত শুরু হয়ে গেছে। আমরা তদন্তে দেখার চেষ্টা করব অগ্নিকাণ্ডটি কেনো সংঘটিত হয়েছে। এছাড়া কি পরিমাণ ক্ষতি হয়েছে অগ্নিকাণ্ডে তাও আমরা বের করব তদন্তে।

তিনি বলেন, হাজী মুসা ম্যানসনে যে কেমিক্যাল গোডাউন ছিল বলা হচ্ছে, সেগুলো রাখার পরিবেশ ছিল কি-না এবং অনুমতি ছিল কি-না সেগুলো আমরা খতিয়ে দেখব। আশা করি আগামী ১০ কার্যদিবসের মধ্যে আমরা তদন্ত প্রতিবেদন জমা দিতে পারব।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দিবাগত রাত ৩টা ১৮ মিনিটে আরমানিয়ান স্ট্রিটের হাজী মুসা ম্যানসনে আগুনের সূত্রপাত ঘটে। ওই ভবনের দোতলা থেকে পাঁচতলা পর্যন্ত লোকজন বসবাস করে। আগুন লাগার পর ভবনের ছাদে কিছু লোক আটকা পড়ে। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় এখন পর্যন্ত চারজন মারা গেছেন।

এমএসি/এমএইচএস