দেশের মৎস্য সম্পদ রক্ষা ও নৌ পথে নিরাপত্তা নিশ্চিত করতে সারা দেশে অভিযান চালিয়েছে নৌ পুলিশ। গত ২৪ ঘণ্টায় এই অভিযানে অবৈধ জাল, রেনু পোনা, কাঁকড়া, মাছ জব্দ করা হয়েছে। এসময় গ্রেপ্তার করা হয়েছে ১০৫ জনকে। বেআইনিভাবে বালু উত্তোলন করায় জব্দ করা হয়েছে একটি ড্রেজার। একইসঙ্গে খুলনায় নবজাতকের মরদেহ উদ্ধারের ঘটনায় দায়ের করা হয়েছে অপমৃত্যু মামলা।

বুধবার (২৭ মার্চ) নৌ পুলিশ হেডকোয়ার্টারের পুলিশ সুপার (ট্রেনিং, ক্যারিয়ার প্ল্যানিং অ্যান্ড মিডিয়া) কাজী নুসরাত এদীব লুনা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নৌ পুলিশের বিভিন্ন অভিযানে মোট ৬১ লাখ ৫০ হাজার ৭২০ মিটার অবৈধ জাল, ১ হাজার ৪০৯ কেজি মাছ, ৭৮ হাজার পিস বিভিন্ন প্রজাতির বাগদা রেনু পোনা, ১৪ কেজি মাছের পোনা, ৪৫ কেজি কাঁকড়া উদ্ধার করা হয়েছে। ধ্বংস করা হয়েছে অবৈধভাবে তৈরি করা ৬টি ঝোপ।

এই কর্মকর্তা আরো জানান, অভিযানে ২টি নিয়মিত মৎস্য মামলা এবং ১টি অপমৃত্যু মামলা (মোট ৩টি) দায়ের করা হয়েছে। অপমৃত্যু মামলা দায়ের করেছে খুলনার কেএমপি নৌ থানা।

এছাড়াও এই অভিযানে আটক ১০৫ জন আসামির মধ্যে ২৪ জনকে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা দেওয়া হয়েছে। ৩৮ জনকে ১ লাখ ৪৮ হাজার টাকা জরিমানা এবং ২৩ জন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় মুচলেকার মাধ্যমে খালাস দেওয়া হয়েছে। অভিযানে ১০ আসামি ও ৫টি বাল্কহেডের বিরুদ্ধে ৫টি প্রসিকিউশন দাখিল করা হয়েছে।

জব্দ করা অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। এতিমখানায় দেওয়া হয়েছে জব্দ করা মাছ। আর মাছের রেনু পোনা পানিতে অবমুক্ত করা হয়েছে।

আরএইচটি/পিএইচ