সংস্কার করা আশ্রয়কেন্দ্র

সংস্কারের পর ৬১টি বহুমুখী দুর্যোগকালীন আশ্রয়কেন্দ্র বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করেছে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এসব আশ্রয়কেন্দ্র হস্তান্তর করা হয়।

ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ১৯৯১ সালে ১ লাখ ৩৮ হাজার মানুষের প্রাণ কেড়ে নেওয়া প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ের ৩০তম বার্ষিকীতে ৬১টি মাল্টিপারপাস সাইক্লোন শেল্টার (এমপিসিএস) সংস্কার শেষে ইউএসএআইডি বাংলাদেশ সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে। 

১৪৪টির মধ্যে ৬১টি বহুমুখী দুর্যোগকালীন আশ্রয়কেন্দ্র সংস্কারের কাজ সম্প্রতি শেষ হয়েছে। যুক্তরাষ্ট্র সরকার কক্সবাজার ও বান্দরবানে আরও ২৫টি নতুন বহুমুখী আশ্রয়কেন্দ্র নির্মাণ করবে, যেগুলো দুর্যোগে নিরাপদ আশ্রয় এবং অন্য সময় স্কুল হিসেবে ব্যবহৃত হবে।

দূতাবাস জানায়, প্রাকৃতিক বিপর্যয়ের সময় এসব এমপিসিএসে আশ্রয় নিতে পারবেন ৩৩ হাজারের বেশি মানুষ। এগুলো বাংলাদেশের মানুষের প্রতি যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অঙ্গীকারের একটি সাম্প্রতিক নিদর্শন।

ইউএসএআইডির ভারপ্রাপ্ত ডেপুটি মিশন ডিরেক্টর পাভ্লোভিচ বলেন, ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ের বার্ষিকীতে সংস্কার করা এমপিসিএস হস্তান্তর করতে পেরে আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় স্থানীয় জনগোষ্ঠীর সহনশীলতা তৈরিতে সহায়তা এবং স্কুলের পুনর্গঠনে অবদান রাখতে পেরে যুক্তরাষ্ট্র সরকার গর্বিত। এ উদ্যোগের ফলে স্থানীয় শিশুরা শিশুবান্ধব শিক্ষাপ্রতিষ্ঠানে উন্নত শিক্ষা নেওয়ার সুযোগ পাবে এবং স্থানীয় জনগোষ্ঠী প্রাকৃতিক বিপর্যয়ের সময় নিরাপদ একটি আশ্রয় পাবে।

ভার্চুয়াল অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, ইউএসএআইডির অর্থায়নে কেয়ার ও সেভ দ্য চিলড্রেন এই ৬১টি স্থাপনা সংস্কারের কাজ করেছে। তবে আমরা আমাদের এই স্থানীয় জনগোষ্ঠী এগুলোর সত্যিকারের মালিক। আমরা যদি এগুলোর যত্ন নিতে পারি, তাহলে জরুরি অবস্থার সময় এগুলোও আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে।

কক্সবাজারের জেলা প্রশাসক মামুনুর রশিদ বলেন, খুবই দারুণ একটি কাজ শেষ করার জন্য অর্থদাতা প্রতিষ্ঠান ইউসএআইডি এবং বাস্তবায়নকারী প্রতিষ্ঠান কেয়ার ও সেভ দ্য চিলড্রেনকে ধন্যবাদ জানান জেলা প্রশাসক।

দূতাবাস জানায়, ২০০১ সাল থেকে শুরু করে বাংলাদেশ সরকারের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে উপকূলীয় এলাকায় পাঁচ শতাধিকের বেশি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ করেছে যুক্তরাষ্ট্র সরকার, যেগুলো ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের সময়ে ৯ লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয় দেবে।  

কক্সবাজার ও বান্দরবানে আরও ২৫টি নতুন মাল্টিপারপাস ডিজেস্টার শেল্টার (এমপিডিএস) নির্মাণের কাজ দ্রুত শুরু করবে ইউএসএআইডি। ২০২১ সালেই প্রকল্পটি বাস্তবায়নের কাজ শুরু হবে কেয়ার, সেভ দ্য চিলড্রেন ও স্থানীয় সহযোগী সংস্থা গ্রাউসের মাধ্যমে।

দূতাবাস আরও জানায়, স্বাধীনতার পর থেকে ইউএসএআইডির মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে ৮ বিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। খাদ্য নিরাপত্তা বাড়ানো ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টি, স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়ন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও চর্চার প্রসার, পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহনশীলতা বাড়ানোর মতো কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের মানুষের জীবনমান উন্নয়নে গত বছর ইউএসএআইডি এককভাবে ২০০ মিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা দিয়েছে।

এনআই/আরএইচ