ফিলিপাইনের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ উপহার দিয়েছে ম্যানিলায় বাংলাদেশ দূতাবাস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের সঙ্গে ফিলিপাইনের স্কুল শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিতে এ উদ্যোগ নেওয়া হয়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন কর্মসূচির অংশ হিসেবে সোমবার (১৭ মে) ম্যানিলায় ব্রিলিয়ান্ট জুনিয়র স্কুল এবং মিন্দানাওয়ের স্টকব্রিজ আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের একশত শিক্ষার্থীদের বাংলাদেশের সিআরআই থেকে প্রকাশিত গ্রাফিক নভেল ‘মুজিব’ উপহার দেওয়া হয়।

বই হস্তান্তর উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে স্টকব্রিজ আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুল, দাভাও শাখার আন্তর্জাতিক প্রোগ্রাম পরিচালক মার্গারেথ লেম্যান ও জেনারেল সান্তোষ শাখার প্রধান জোনমেরি পানসালান এবং ব্রিলিয়ান্ট জুনিয়র স্কুলের উপদেষ্টা মিজ জুয়ানা রীভেরা তাদের স্কুলের শিক্ষার্থীদের বইগুলো উপহার দেওয়ার জন্য বাংলাদেশ দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান।

দুই স্কুল প্রধান জানান, অত্যন্ত আকর্ষণীয় এই বইগুলো বাংলাদেশের জাতির পিতার জীবন সম্পর্কে জানতে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করবে। শিশু-কিশোরদের মাঝে আকর্ষণীয়ভাবে এই মহান নেতার অনুকরণীয় গল্পগুলো তুলে ধরার দূতাবাসের এই প্রচেষ্টাকে স্বাগত জানান এবং স্কুলগুলোকে মুজিব শতবর্ষ উদযাপনের এ অনুষ্ঠানের অংশ করার জন্য দূতাবাসকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু শিশুদের অত্যন্ত ভালোবাসতেন। স্বাধীনতার পর তিনিই বাংলাদেশে শিশু অধিকারের মূল আইনি ভিত্তি তৈরি করেন। যার ধারাবাহিকতায় বাংলাদেশে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিশুদের শিক্ষা, টিকা প্রদান, বৃত্তি প্রদান, বই প্রদানসহ অসংখ্য উন্নয়নমূলক কার্যক্রমের উন্মেষ ও প্রসার ঘটেছে।

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের জাতির পিতা ছিলেন না। তিনি মুক্তি ও শান্তিকামী মানুষের অনুপ্রেরণা ছিলেন। ‘মুজিব’ বইটি ফিলিপিনো শিশুদের বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে জানতে ও তার মতো হয়ে উঠতে আগ্রহী করে তুলবে।

এনআই/এসকেডি