গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রপাতে মৃত্যু হচ্ছে অনেকের। বৃহস্পতিবার (২০ মে) তিন জেলায় এতে প্রাণ গেছে অন্তত ১০ জনের। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ বিষয়ে সবাইকে সতর্ক করতে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেখানে বজ্রপাত থেকে বাঁচতে বেশ কয়েকটি উপায় বলে দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এপ্রিল জুন মাসে বজ্রবৃষ্টি বেশি হয়। এ সময় ঘরে অবস্থান করতে হবে। ঘন-কালো মেঘ দেখা দিলে ঘরের বাইরে যাওয়া যাবে না। বজ্রপাতের সময়সীমা সাধারণত ৩০ থেকে ৪৫ মিনিট হয়। 

অতি জরুরি প্রয়োজনে বের হলে রাবারের জুতা পরে বাইরে বের হতে হবে। বজ্রপাতের সময় খোলা জায়গায় অথবা অনুষ্ঠানে থাকা যাবে না। ধানক্ষেত বা খোলা মাঠে থাকলে তাড়াতাড়ি পায়ের আঙুলের ওপর ভর দিয়ে এবং কানে আঙ্গুল দিয়ে মাথা নিচু করে বসে থাকতে হবে।

যত দ্রুত সম্ভব আশপাশের দালান বাড়িতে আশ্রয় নিতে হবে। গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি, মোবাইল টাওয়ার ইত্যাদিতে হাত দেওয়া যাবে না। কালো মেঘ দেখা দিলে নিরাপদ জায়গায় আশ্রয় নিতে হবে। নদীতে থাকলে ছাউনির নিচে আশ্রয় নিতে হবে। গাড়ির ভেতরে অবস্থান করলে গাড়ির ধাতব অংশের সঙ্গে শরীরের সংযোগ ঘটানো যাবে না। সম্ভব হলে গাড়ি নিয়ে কোনো কংক্রিটের ছাউনির নিচে আশ্রয় নিতে হবে।

বজ্রপাতের সময় বাড়িতে থাকলে জানালার কাছাকাছি বা বারান্দায় থাকা যাবে না। মোবাইল, টেলিভিশন, ল্যাপটপ খোলা রাখা যাবে না। জরুরি প্রয়োজনে প্লাস্টিক ব্যবহার করা যেতে পারে।

বজ্রপাতের সময় শিশুদের খেলাধুলা থেকে বিরত রাখতে হবে। এ সময় কোনো বাড়িতে যদি পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকে তাহলে নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। বজ্রপাতে আক্রান্তদের দ্রুত চিকিৎসা করতে হবে, প্রয়োজনে হাসপাতালে চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। শ্বাস-প্রশ্বাস ও হৃদস্পন্দন ফিরিয়ে আনার চেষ্টা করতে হবে।

একে/আরএইচ/জেএস