হেফাজতের সিনিয়র কয়েকজন নেতাকে গ্রেফতারের পর বেশকিছু মামলার তদন্তে অগ্রগতি হয়েছে। তদন্তে উঠে এসেছে, বিদেশ থেকে মাদরাসা, এতিমখানা ও রোহিঙ্গা ফান্ডের জন্য আসা বিপুল পরিমাণ টাকা নয়-ছয় করেছেন মামুনুল হকসহ হেফাজত নেতারা। শুধু মামুনুল হকের ব্যাংক অ্যাকাউন্টে এক বছরে ৬ কোটি টাকা লেনদেন হয়েছে। আরও বেশকিছু অ্যাকাউন্ট পাওয়া গেছে এমন সন্দেহজনক লেনেদেনের।

রোববার (৩০ মে) বিকেল সাড়ে ৫টায় নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের যুগ্ম কমিশনার মাহবুব আলম।

তিনি বলেন, হেফাজতের অর্থ সম্পাদক মনির হোসেন কাসেমী গ্রেফতার হওয়ার পর তদন্ত করতে গিয়ে জানা যায়, হেফাজতে যে অর্থায়ন হয় তার সিংহভাগ আসে বিদেশ থেকে। মূলত, রোহিঙ্গা, মাদরাসা ও এতিমদের জন্য এ টাকা আসে। কিছু টাকা শুধু হেফাজতের দলীয় কার্যক্রম পরিচালনার জন্যও আসে। তবে এসব টাকার হিসাব সঠিকভাবে রাখা হয় না। ক্ষেত্র বিশেষে দেখা যায়, রাজনৈতিক কর্মকাণ্ড বা হেফাজতের নিজস্ব এজেন্ডা বাস্তবায়নের উদ্দেশ্যে ওই টাকা ব্যবহার করা হচ্ছে। 

রিসোর্টে নারীসহ অবরুদ্ধ হন মামুনুল হক

যুগ্ম কমিশনার (ডিবি) মাহবুব বলেন, তদন্তে বিপুল পরিমাণ টাকা তসরুফের তথ্য মিলেছে। যে টাকায় তারা শান-শওকত, বাড়ি-গাড়িসহ আভিজাত্যের সাথে চলতে ব্যবহার করেছেন। যারা এ অর্থ ব্যবহার ও তসরুফ করছেন তারা নিজেরা যেমন টাকার মালিক হচ্ছেন, তেমনই সিন্ডিকেট গড়ে অন্যদের কোণঠাসা করছেন।

মাহবুব আলম আরও বলেন, আমরা লক্ষ্য করেছি, কওমি ধারার গুরুত্বপূর্ণ ২ সংগঠন বেফাক ও হায়াতুল উলয়া কোণঠাসা হয়ে পড়েছে। যদিও সংগঠনগুলো খুবই গুরুত্বপূর্ণ সারা দেশের কওমি মাদরাসাগুলোর জন্য। এই সংগঠনগুলো জিম্মি ও ব্যবহার করা হচ্ছে হেফাজত নেতাদের নিজেদের স্বার্থে। অনেক ভালো বুজুর্গ ও মাওলানা সেখানে সুযোগও পাচ্ছেন না। হেফাজতের পাশাপাশি মাদরাসা ও মাদরাসাকেন্দ্রিক সংগঠনগুলো ব্যবহার করা হয়েছে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থাকার পাশাপাশি হেফাজতকে নিয়ন্ত্রণ করার জন্য।

রোহিঙ্গাদের টাকা কীভাবে তসরুফ হয়েছে জানতে চাইলে তিনি বলেন, বিদেশ থেকে আসা টাকার কোনো হিসাব নেই গ্রেফতার হওয়া হেফাজত নেতাদের কাছে। আমরা বিদেশি অর্থের হিসাবের স্বচ্ছতা পাইনি। মধ্যপ্রাচ্য থেকে বেশি টাকা আসছে। টাকাগুলো কীভাবে আসছে তা আমরা খতিয়ে দেখছি। রোহিঙ্গা ক্রাইসিসের পর রোহিঙ্গাদের জন্য ফান্ড কালেকশন করেছে হেফাজত। অনেক প্রবাসী মোটা অংকের টাকা দিয়েছেন। কী পরিমাণ টাকা আসছে তা এই মুহূর্তে বলা যাচ্ছে না। তবে বিপুল পরিমাণ টাকা এসেছে। শুধু মামুনুল হকের একাউন্টেই ৬ কোটি টাকা লেনদেন হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে কত টাকা এসেছে তা আমরা খতিয়ে দেখছি।

তিনি বলেন, হেফাজতের মূল টাকাটা মনির হোসেন কাসেমীর কাছেই আসত। তার সেগুলোর হিসাব রাখার কথা। তবে আমরা তার কাছে হিসাবের স্বচ্ছতা পাইনি।

বিদেশি গোয়েন্দা সংস্থা টাকা দিয়ে হেফাজতকে উস্কে দিয়েছে কি না- জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত তদন্তে আমরা এমন কোনো আলামত বা তথ্য পাইনি।

হেফাজত নেতাদের বিরুদ্ধে মামলার চূড়ান্ত প্রতিবেদন সম্পর্কে তিনি বলেন, আমরা ২০১৩ সালের ঘটনায় ১৪টা মামলা তদন্ত করছি। পাশাপাশি নতুন মামলাও তদন্ত করছি। অন্য সংস্থাও তদন্ত করছে। আমরা সমন্বিতভাবে তথ্য শেয়ার করে কাজ করছি। সুনির্দিষ্ট সময় বলা না গেলেও এটুকু বলতে পারি, দ্রুততম সময়ের মধ্যে মামলাগুলোর চার্জশিট দাখিল করা হবে।

জেইউ/এইচকে/জেএস