বাজেট না পড়েই বিএনপির নেতারা বক্তব্য দিচ্ছেন বলে মন্তব্য করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রতি বছর বাজেট পেশ হওয়ার আগে বিএনপি বিবৃতি তৈরি করে রাখে। তাদের নেতারা মেধাবী, কিন্তু তাদের বক্তব্যে মনে হচ্ছে তারা মেধাহীন হয়ে গেছেন। 

রোববার (৬ জুন) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে আসেন নব নির্বাচিত চলচ্চিত্র পরিচালক সমিতির নেতারা। এরপর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। 

মন্ত্রী বলেন, বিরোধিতার খাতিরে বিরোধিতা করা, এই যে সংস্কৃতি-তা থেকে বেরিয়ে আসা প্রয়োজন। অবশ্যই প্রস্তাবিত বাজেট নিয়ে যদি কোনো পরামর্শ থাকে, সেটা দিতেই পারে। কিন্তু প্রতিবার বাজেট পেশ হওয়ার আগে বিবৃতি তৈরি করে রাখা, আবার বাজেট না পড়েই সঙ্গে সঙ্গে বলে দেওয়া, এই সংস্কৃতি তারা (বিএনপি) লালন করছে। 

গত ১২ বছরে দেশটা কীভাবে এগিয়ে গেল- এমন প্রশ্ন রেখে সরকারের এ মন্ত্রী বলেন, ১২ বছর আগে আমাদের বাজেটের অঙ্ক ছিল ৮৮ হাজার কোটি টাকা। এখন সেখান থেকে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা হয়েছে। সাতগুণের বেশি বেড়েছে, এটা কীভাবে সম্ভব হয়েছে? 

কোনো ব্যবসা প্রতিষ্ঠানের টার্নওভার বাড়লে সেই ব্যবসা প্রতিষ্ঠানের সমৃদ্ধি বোঝায় না? গত ১২ বছরে জিডিপির আকার চার গুণের বেশি বেড়েছে- এটা কীভাবে সম্ভব হয়েছে? মাথাপিছু আয়ে আমরা ভারতকে ছাড়িয়ে গেছি। সেজন্য ভারতের পত্রপত্রিকা, টেলিভিশনে আলোচনার ঝড় বইছে। পাকিস্তানেও আলোচনার ঝড় বইছে। কিন্তু আমাদের ফখরুল ইসলাম আলমগীর সাহেব ও অর্থনীতিবিদদের মুখে কোনো কথা শুনতে পেলাম না, এটা কীভাবে সম্ভব হলো; তাদের কাছে সেই প্রশ্ন রইলো, বলেন তথ্যমন্ত্রী।

এসএইচআর/জেডএস