রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে। সোমবার (৭ জুন) ভোর ৪টার দিকে আগুনের সূত্রপাত হয়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার কামরুল হোসেন বিষয়টি নিশ্চিত করে ঢাকা পোস্টকে বলেন, আগুন নিয়ন্ত্রণে ১৮টি ইউনিট কাজ করছে।

ফায়ার সার্ভিসকর্মীদের পাশাপাশি বস্তির বাসিন্দারাও আগুন নেভাতে চেষ্টা করছেন। অগ্নিকাণ্ডের পর আটটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে আগুনের তীব্রতা বাড়তে থাকলে আরও বাড়ানো হয় ইউনিটের সংখ্যা।

ভোর সোয়া ৬টায় পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, সময়ের সঙ্গে সঙ্গে বস্তিতে লাগা আগুনের ব্যাপকতা বাড়ছে। এখানে থাকা হাজারখানেক টিনশেডের ঘর পুড়ে যাওয়ার আশঙ্কা করছেন বস্তিটির বাসিন্দারা। আগুন লাগার পরপরই নিজেদের জানমাল নিয়ে কোনো মতে ঘর ছেড়েছেন তারা। বস্তির সামনের রাস্তায় জিনিসপত্র নিয়ে অবস্থান করছেন বাসিন্দারা। এপর্যন্ত আগুনে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। 

অনেক দূর থেকেই সাততলা বস্তিতে লাগা আগুন এবং ধোঁয়ার কুণ্ডলী দেখা যাচ্ছে। অন্যদিকে উৎসুক জনতার কারণে ফায়ার সার্ভিসের আগুন নিয়ন্ত্রণে কাজ করতে হিমশিম খেতে দেখা গেছে।

ঘটনাস্থলে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পাশাপাশি পুলিশ ও র‌্যাব নিরাপত্তার দায়িত্বে কাজ করছে।

ফায়ার সার্ভিস সদর দফতর সূত্র জানায়, এর আগে ২০১২, ২০১৫ ও ২০১৬ সালে ডিসেম্বরে এবং ২০২০ সালের ২৪ নভেম্বর মহাখালীর এই বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রতিবারই বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। অবৈধ বৈদ্যুতিক সংযোগের দুর্বল তারের কারণেই এমন ঘটনা ঘটেছে। আর সেই ঝুঁকি এখনও রয়ে গেছে।

এমএসি/এসএসএইচ