ড. এ কে আব্দুল মোমেন

রেললাইনের একটি রুট নিয়ে রেলমন্ত্রীকে পাঠানো একটি ডিও লেটারকে কেন্দ্র করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে মূল বিতর্ক বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিষয়টির সমাধানে পরিকল্পনামন্ত্রীর সঙ্গে আলাপ করবেন পররাষ্ট্রমন্ত্রী।

মঙ্গলবার (২২ জুন) যুক্তরাষ্ট্র সফর শেষে মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সম্প্রতি সুনামগঞ্জের পাঁচজন কলিগ (এমপি) আমার অফিসে একটা দরখাস্ত নিয়ে এসেছিলেন। তারা বলেছিলেন, যেন রেলের রুটটা ছাতক অবধি যায়। আমি ভাবলাম কানেক্টিভিটি বাড়লে ব্যবসা-বাণিজ্য বাড়বে। আমি একটা ডিও লেটার দেই রেলমন্ত্রীকে সরল মনে। এই ডিওটাই হচ্ছে মূল বিতর্কের কারণ।’

তিনি বলেন, ‘কিন্তু ওখানে স্থানীয় রাজনীতি হবে আমার জানা ছিল না। তাদের মধ্যে একটা দ্বন্দ্ব আছে আমি এটা জানি না। সুনামগঞ্জের এমপিদের এই পলিটিকস আমার জানা ছিল না। চিঠিটা দেওয়ার আগে মান্নানের সঙ্গে কথা বলা উচিত ছিল। এটি না করেই ডিও লেটার পাঠিয়ে দিলাম। এর মধ্যে আমি যুক্তরাষ্ট্র চলে গেছি। তারপরেই এ নিয়ে হইচই শুরু হয়েছে। ওর সঙ্গে দেখা হলে আমি আলাপ করব এ নিয়ে।’

ড. মোমেন বলেন, ‘আমি এটাতে খুব আশ্চর্য হয়েছি। কারণ মান্নান সাহেব আমার পুরোনো বন্ধু, ৫০ বছরের বন্ধুত্ব। আমাদের মধ্যে একটা সলিড রিলেশনশিপ। কিন্তু একটা ছোট ঘটনা নিয়ে হইচই শুরু হয়েছে। আমি এটা নিয়ে ওনার সঙ্গে আলাপ করব। আমার সঙ্গে ওনার কোনো দ্বন্দ্ব নেই।’

সিলেটের রেললাইনের রুট নির্ধারণ নিয়ে তিন থেকে চারটি রুট নিয়ে আলোচনা চলছে। এরই মধ্যে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন সুনামগঞ্জের পাঁচজন সংসদ সদস্যের পক্ষে অবস্থান নিয়ে একটি ডিও লেটার দেন রেলমন্ত্রীকে। আর এ নিয়ে মুখোমুখি অবস্থানে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিষয়টি সামনে এসেছে দুই মন্ত্রীরই ফেসবুক পেজের মাধ্যমে।

শুরুতে সিলেটের স্থানীয় একটি পত্রিকায় পররাষ্ট্রমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীর দ্বন্দ্ব নিয়ে একটি খবর ছাপে। ড. মোমেন ফেসবুকে লিখেন, ‌মান্নান আমার বন্ধু, মান্নানের সঙ্গে আমার সম্পর্ক ৫০ বছরের বেশি। আমি এবং মান্নান সুখে দুঃখে সবসময়ই ছিলাম এবং আছি, ভবিষ্যতেও আমৃত্যু থাকব বলেই আশা করি।

সিলেটের একটি স্থানীয় সংবাদপত্রে এমন খবর ছাপা হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী লিখেছেন, দুঃখজনক যে সিলেটের একটি স্থানীয় সংবাদপত্রে দেখলাম আমার এবং মান্নানের মধ্যে নাকি দ্বন্দ্ব রয়েছে এবং এই দ্বন্দ্বের কারণে নাকি সিলেটের অনেক উন্নয়ন ব্যাহত হচ্ছে! কে বা কারা এই সংবাদটি প্রচার করছেন জানি না তবে তা সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট।

সংবাদপত্রে খবরটি প্রচারের পরিপ্রেক্ষিতে পরিকল্পনা মন্ত্রীকে নিয়ে স্ট্যাটাসটির কারণ ব্যাখ্যা করেন মোমেন। তিনি লিখেন, যে বা যারা এটি প্রচার করছেন তারা হয়তোবা কোনো বিশেষ বা অসৎ উদ্দেশ্য হাসিলের জন্য করছেন। ফেসবুকে এই স্ট্যাটাসটির প্রয়োজন আছে বলে মনে করছি না তবে একটি বিশেষ কারণে দিচ্ছি আর তা হলো আমার এবং মান্নানের স্থানীয় অনেক শুভাকাঙ্ক্ষী রয়েছেন। তাদের মধ্যে যাতে কোনো বিভ্রান্তির সৃষ্টি না হয়।

এরপর গত রোববার দেওয়া এক স্ট্যাটাসে পরিকল্পনামন্ত্রী লেখেন, সুনামগঞ্জ থেকে ছাতক পর্যন্ত প্রস্তাবিত রেললাইন নিয়ে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের ভূমিকায় বিস্মিত হয়েছি। দুজনের মধ্যে দীর্ঘ ৫০ বছরের বন্ধুত্ব, একই সঙ্গে মন্ত্রীসভার সহকর্মী হয়েও পররাষ্ট্রমন্ত্রীর ভূমিকা কিছুতেই গ্রহণযোগ্য হতে পারে না।

এনআই/ওএফ