নজরুল ইসলাম

কঠোর লকডাউনে এক চিকিৎসককে জরিমানা করে আলোচনায় আসা চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নজরুল ইসলামকে বদলি করা হয়েছে।

রোববার (৪ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব কে.এম আল আমিনের সই করা এক আদেশে নজরুলকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে। 

ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার কামরুল হাসান। তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে সাতকানিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলামকে বদলি করা হয়েছে। তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে। তার স্থলে ইউএনও হিসেবে দায়িত্ব পালন করবেন সাতকানিয়ার সহকারী কমিশনার (ভূমি) আল বশিরুল ইসলাম।

চিকিৎসককে জরিমানা করার জন্য নজরুলকে বদলি করা হয়েছে কি না- এ প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে বিভাগীয় কমিশনার বলেন, সরকারি কর্মকর্তাদের বদলি তো স্বাভাবিক প্রক্রিয়া। 

এর আগে, শুক্রবার সন্ধ্যায় সাতকানিয়ায় নিজ চেম্বারে রোগী দেখতে যাচ্ছিলেন চিকিৎসক ফরহাদ কবির। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সংক্রমণ প্রতিরোধ আইনে চিকিৎসককে এক হাজার টাকা জরিমানা করেন ইউএনও নজরুল ইসলাম। শনিবার এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান স্বাচিপের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিনহাজুর রহমানসহ অন্য চিকিৎসকরা। 

এছাড়াও, ডা. ফরহাদ কবিরকে এক হাজার টাকা জরিমানাসহ ওই চিকিৎসককে হেনস্থার অভিযোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নজরুল ইসলামের প্রত্যাহার এবং শাস্তির দাবি জানায় চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিটিজ (এফডিএসআর)।

রোববার (৪ জুলাই) এফডিএসআরের চেয়ারম্যান ডা. আবুল হাসনাৎ মিল্টন ও মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়। চিকিৎসকদের প্রতিক্রিয়া ও দাবি জানানোর পরপরই আজ রোববার উপজেলা নির্বাহী কর্মকর্তার বদলির আদেশ এল।

কেএম/এসএইচআর/আরইচ